The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

রং খেলার আগে যে বিষয়গুলো মাথায় রাখতে হবে

সাধারনত রং নানা ধরণের ক্ষতিকারক রাসায়নিক উপাদানে তৈরি হয়

দি ঢাকা টাইমস ডেস্ক।। নানা অনুষ্ঠানে আমরা রঙ নিয়ে অনেক মাতামাতি করি। রং ছাড়া যেন কোন আনন্দ জমেই না। বিশেষ করে বিয়ে, সুন্নতে খৎনা, বর্ষ বরণ সহ নানা অনুষ্ঠানে একে অন্যকে রং মাখাতে বা রং ছিটানোর মজায় আলাদা। তবে এই রং খেলার আগে কখনও কি ভেবেছেন কোনভাবে যদি এই রং একবার আপনার চোখে ঢুকে যায় তবে ব্যাপারটা কেমন হবে?

রং খেলার আগে যে বিষয়গুলো মাথায় রাখতে হবে 1

আমরা সাধারণত যে রং ব্যবহার করি তা নানা রাসায়নিক উপাদান দিয়ে তৈরি। আর রাসায়নিক উপাদান কখনোই চোখের জন্য ভাল নয়। চোখ হচ্ছে প্রতিটি প্রাণির সবচেয়ে সংবেদনশীল অঙ্গ। তাই চোখের ব্যাপারে একটু বেশিই সতর্ক হওয়া উচিৎ। আজ আমরা জানবো রং খেলার আগে যে বিষয়গুলো মাথায় রাখতে হবে।

১। এমন কোন রং ব্যবহার করবেন না যা ত্বকের ক্ষতি করে। বাজারে এমন অনেক রং পাওয়া যায়, যা ত্বকের জন্য খুবই ক্ষতিকর। তাই একটু খরচ বেশি হলেও ভাল রং কেনার চেষ্টা করবেন।

২। সেই সমস্ত রং পরিত্যাগ করুন যা সহজে উঠতে চাই না। এতে আপনার পোশাক এবং ত্বক উভয়ই ক্ষতিগ্রস্থ হবে।

৩। এমন পোশাক পরিধান করুন যাতে শরীরের বেশিরভাগ অংশ ঢাকা থাকে। এতে আপনার শরীরে কম রং লাগবে।

৪। রং খেলার আগে অবশ্যই শরীরের যে অংশটুকু বাহির হয়ে থাকবে তাতে নারিকেলের তেল বা কোন লোশন মেখে নিন। তাহলে খুব সহজেই রং উঠে যাবে।

৫। রং বা আবির খেলার সময় অবশ্যই সান গ্লাস ব্যবহার করবেন। কোন কারণে যদি চোখের মধ্যে রং বা আবির ঢুকে যায় তবে নানা বিপদ হতে পারে। আর সান গ্লাস পরা থাকলে রং বা আবির সহজে চোখের মধ্যে ঢুকতে পারে না। ফলে আনন্দের পাশাপাশি কোন বিপদ ঘটার সম্ভবনা থাকে না।

রং খেলার আগে যে বিষয়গুলো মাথায় রাখতে হবে 2

৬। যদি কোনভাবে চোখের মধ্যে রং বা আবির ঢুকে যায় তবে কোনভাবেই চোখ কচলাবেন না। এতে সমস্যা আরো বেড়ে যেতে পারে। এমন সমস্যা হলে সঙ্গে সঙ্গে রং খেলা বন্ধ করে চোখে ঠান্ডা খাবার পানির ঝাপটা দিন। যদি এতেও সমস্যা ভাল না হয় তবে ফার্মেসি থেকে একটি সিরিঞ্জ কিনে তার সুচ ফেলে দিন। এখন ওই সিরিঞ্জে খাবার পানি ভরে চোখের মধ্যে পানি মারতে থাকুন। এতে রং বা আবির বের হয়ে যাবে। তবে যত দ্রুত সম্ভব চক্ষু বিশেষজ্ঞকে দেখিয়ে পরামর্শ নিন।

৭। যারা চোখে লেন্স ব্যবহার করেন তারা এমন আনন্দ থেকে একটু দূরে থাকায় ভাল। তবে এমন আনন্দ করতে চাইলে লেন্স খুলে রেখে ভাল পাওয়ারযুক্ত চশমা পরতে পারেন। নইলে লেন্স পরা অবস্থায় এমন আনন্দ করতে গেলে মারাত্মক বিপদ হতে পারে।

৮। এছাড়া কিছু মানুষের চোখে এলার্জি থাকে। সামান্য একটু সমস্যা দেখা দিলেই চোখ চুলকানো, চোখ ফুলে যাওয়া সহ নানা সমস্যা দেখা দেয়। এমন ব্যক্তিদের এই আনন্দ থেকে দূরে থাকায় উত্তম।

৯। শরীরের কোথাও যদি ক্ষত থাকে তবে রং খেলার আগে অবশ্যই সেই স্থান ভাল করে ঢেকে বা ফার্স্ট এইড টেপ লাগিয়ে নিন। নইলে ক্ষততে রং লেগে বিপদজনক অবস্থা সৃষ্টি হতে পারে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...