The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সত্য মিথ্যা বুঝতে পারার কিছু সহজ কৌশল

অন্যরা আপনাকে মিথ্যা বলছে নাকি সত্য বলছে তা তাৎক্ষনিকভাবে নিজেই বুঝতে পারবেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্যরা আপনাকে সত্য বলছে নাকি মিথ্যা বলছে তা বুঝতে পারছেন না? আপনি হয়ত সবাইকে খুব বিশ্বাস করেন, কিন্তু আপনার এই সুযোগ ব্যবহার করেই অন্যরা আপনাকে নানা মিথ্যা কথা বলে। অথচ অন্যরা যে আপনাকে মিথ্যা বলছে তা ওই মুহূর্তে বুঝতে পারেন না।

আজ আমরা এমন কিছু কৌশল নিয়ে আলোচনা করব যা জানার পর, অন্যরা আপনাকে মিথ্যা বলছে নাকি সত্য বলছে তা তাৎক্ষনিকভাবে নিজেই বুঝতে পারবেন।

১। চোখে চোখ রেখে কথা বলাঃ

বিভিন্ন গবেষণায় দেখা গেছে সাধারণত যারা মিথ্যা কথা বলেন, তারা আপনার চোখে চোখ রেখে কথা বলতে পারবে না। অন্যদিকে তাকিয়ে কথা বলবে বা আপনি তার দিকে তাকালে সে চোখ নামিয়ে কথা বলবে। অন্যদিকে কেউ সত্য কথা বলার সময় আপনার চোখে চোখ রেখে কথা বলতে কোন রকম ইতস্ত বোধ করবে না।

২। বডি ল্যাঙ্গুয়েজঃ

সাধারণত সত্য কথা বলার সময় একজন মানুষ বিভিন্ন বডি ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে থাকে। তবে কেউ যখন মিথ্যা কথা বলে, তখন সে বডি ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে না। তার স্বাভাবিক মনোভাব প্রকাশ পাবে না কারণ সে ভয়ে ভয়ে থাকবে যদি আপনি বুঝতে পারেন সে মিথ্যা বলছে।

৩। তথ্য পুনরাবৃতিতে মিল থাকে নাঃ

কেউ যখন কোন কথা মিথ্যা বলছে বলে আপনার মনে হবে, তখন তাকে সেই কথা আবার বলতে বলুন। দেখবেন আগের কথা এবং পুনরাবৃতি কথার মধ্যে অনেক পার্থক্য থাকবে। অর্থাৎ মিথ্যা কথা পুনরাবৃতি করতে গেলে কিছুটা উল্টা-পাল্টা হয়ে যাবে।

৪। চেহারায় অসস্থি ভাব বিরাজঃ

কেউ যখন মিথ্যা কথা বলে, তখন মনের মধ্যে ধরা খেয়ে যাওয়ার ভয় কাজ করে। ফলে কথা বলার সময় সে অসস্থি বোধ করবে। যেমন, ঘেমে যেতে পারে, কথা বেধে যেতে পারে, কথা রিপিট করতে চাইবে না ইত্যাদি।

৫। কন্ঠস্বর পরিবর্তন হয়ে যাওয়াঃ

যখন কেউ মিথ্যা তথ্য উপস্থাপন করে, তখন তার কন্ঠস্বরে কিছুটা ভীতিকর ভাব প্রকাশ পায়। কারণ সে সর্বদা ভয়ে থাকে। তাই কেউ মিথ্যা বলছে কিনা তা বুঝতে হলে তার কন্ঠস্বরের প্রতি খেয়াল করুন।

৬। প্রশ্ন এড়িয়ে যাবেঃ

কেউ যখন মিথ্যা কথা বলে তখন আপনি কোন প্রশ্ন করলে সে প্রশ্নের উত্তর না দিয়ে এড়িয়ে যাওয়ার চেষ্টা করবে। তাই যখনি আপনার সন্দেহ হবে, তখনি সেই কথার পরিপেক্ষিতে কিছু প্রশ্ন করুন। তাহলেই বুঝতে পারবেন সে সত্য বলছে নাকি মিথ্যা বলছে।

৭। আপনাকে খুব করে বোঝানোর চেষ্টা করবেঃ

কেউ যখন মিথ্যা বলে আর আপনি যদি সেই কথা বিশ্বাস না করতে চান, তবে সে খুব করে আপনাকে বোঝাতে চেষ্টা করবে। সে চাইবে যেকোন উপায়ে আপনাকে বোঝাতে হবে সে সত্য বলছে।

তাহলে আশা করা যায় আজ থেকে আপনি এই কৌশল্গুলোর মাধ্যমে কেউ মিথ্যা কথা বললে সহজেই বুঝতে পারবেন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...