The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নেতিবাচক দিক থেকে দূরে রাখতে গুগলের নতুন উদ্যোগ

ইন্টারনেটের বদৌলতে শিশুরা অনেক সময়ই চিনতে না পেরে অজান্তেই ঢুকে পড়ছে অচেনা খারাপ জগতে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইন্টারনেট দুনিয়ার নেতিবাচক দিক হতে দূরে রাখার জন্য গুগল এক বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। কারণ বর্তমান সময় শিশুরা বেশি আসক্ত হয়ে পড়ছে নেটদুনিয়ায়।

নেতিবাচক দিক থেকে দূরে রাখতে গুগলের নতুন উদ্যোগ 1

ইন্টারনেটের বদৌলতে শিশুরা অনেক সময়ই চিনতে না পেরে অজান্তেই ঢুকে পড়ছে অচেনা খারাপ জগতে। পথটা যদি ভুল হয় তবে তার প্রভাবও পড়ে তাদের ওপর। মানসিকভাবে অসুস্থ হয়ে পড়া, আবার কখনও অজান্তেই জড়িয়ে পড়া এমন কিছু ঘটনায় যা বিড়ম্বনায় ফেলে তাদের অভিভাবকদেরকেও।

শিশুদের নেটদুনিয়ার অন্ধকার জগত হতে দূরে রাখতে এগিয়ে এসেছে বিশ্বের খ্যাতিমান টেকজায়ান্ট প্রতিষ্ঠান গুগল। সংস্থাটির পরামর্শ হলো, শিশুদের ইন্টারনেট ব্যবহারে ‘‌ক্রোম’র সহায়তা নেওয়ার জন্য। যাতে করে আপত্তিজনক ওয়েব‌সাইট হতে শিশুদের খুব সহজেই দূরে সরিয়ে রাখা যায়। শিশুরা কতোটা সময় ইন্টারনেট ব্যবহার করবে তা ঠিক করতে হবে অভিভাবকদেরকেই। প্রয়োজনে অভিভাবকরা গুগলের ‘‌ফ্যামিলি লিঙ্ক’র সাহায্যও নিতে পারেন। এটির মাধ্যমে ইন্টারনেট ব্যবহারের প্রতিদিনের সময়সীমা নির্দিষ্ট করা ও ব্যবহারের জন্য শিশুরা যে যন্ত্রটি ব্যবহার করছে তা তাদের জানতে না দিয়েই ‘‌লক’‌ও করা যায়। প্রাপ্তবয়স্কদের বিষয়গুলি হতেও শিশুদের দূরে সরিয়ে রাখার জন্য এটি বিশেষভাবে কাজে লাগে।

তাছাড়া কী চ্যানেল দেখবে বা কী দেখবে না সেটিও ঠিক করার জন্য প্রয়োজনে ‘‌ইউটিউব কিডস’‌র সাহায্যও নেওয়া যেতে পারে বলে জানানো হয়েছে। গুগলের আরেকটি উল্লেখযোগ্য প্রোগ্রাম হলো ‘‌বি ইন্টারনেট অসাম’‌। যার সাহায্যে ইন্টারনেট ব্যবহারের সময় কী কী বিষয় মাথায় রাখা দরকার বা আগামী দিনে কীভাবে এই বিষয়ে একজন দায়িত্বপূর্ণ নাগরিক হয়ে ওঠা যায় সেটিও অনায়াসে শিশুরা জানতে পারবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...