The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ভারতে মাদ্রাসার ভেতরেই নির্মিত হয়েছে মন্দির!

মাদ্রাসার অভ্যন্তরে এভাবে মন্দির স্থাপনের বিষয়ে সালমা আনসারি নানা যুক্তি দেখিয়েছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতে শিক্ষাকেন্দ্রে সাম্প্রদায়িক ঐক্য বজায় রাখতে এবার মাদ্রাসার ভেতরই মন্দির নির্মাণ করা হয়েছে। দেশটির সাবেক উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারির স্ত্রী সালমা আনসারি এমন একটি উদ্যোগ নিয়েছেন!

ভারতে মাদ্রাসার ভেতরেই নির্মিত হয়েছে মন্দির! 1

আনন্দবাজার পত্রিকার এক খবরে বলা হয়, ভারতের আলিগড়ে একটি মাদ্রাসা পরিচালনা করেন সালমা আনসারি। তার পরিচালিত ওই মাদ্রাসায় মসজিদের পাশাপাশি মন্দির স্থাপনের উদ্যোগ নিয়েছেন তিনি।

সালমা আনসারির এমন ঘোষণার পরই আলিগড়ের চাচা নেহরু মাদ্রাসার ভেতরেই পূজা শুরু হয়। ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস নাউয়ের তোলা ছবিতে মাদ্রাসার ভেতরে সরস্বতী মূর্তিও দেখা গেছে।

মাদ্রাসার অভ্যন্তরে এভাবে মন্দির স্থাপনের বিষয়ে সালমা আনসারি যুক্তি দেখিয়ে বলেছেন, ভ্রাতৃত্বের বার্তা দেওয়ার পাশাপাশি, এই পদক্ষেপে শিক্ষার্থীদের নিরাপত্তাও নিশ্চিত করা সম্ভব হবে। প্রার্থনা করতে এখন থেকে তাদের ক্যাম্পাসের বাইরে যেতে হবে না। এই পদক্ষেপের মাধ্যমে দেশের অন্যান্য মাদ্রাসাগুলোও বিষয়টিতে অনুপ্রাণিত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

মাদ্রাসার হোস্টেলে যে ছেলেমেয়েরা থাকে, তাদের নিরাপত্তার কথা ভেবেই এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে উল্লেখ করে সালমা আনসারি বলেন, ‘হোস্টেল হতে মন্দির বা মসজিদে যাওয়ার পথে যদি কিছু ঘটে যায়, তাহলে আমাদের ওপরই তার দায় বর্তায়। তাই ভেবে-চিন্তে ক্যাম্পাসের মধ্যেই মন্দির ও মসজিদ নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করেছি।’

উল্লেখ্য, ২০১৭ সালের আগস্ট মাসে উপ-রাষ্ট্রপতির পদ হতে বিদায় নেন হামিদ আনসারি। বিদায়কালে ধর্মীয় অসহিষ্ণুতা নিয়ে মোদি সরকারের সমালোচনা করেন তিনি।

তিনি বলেন, বিজেপি সরকারের আমলে দেশের সংখ্যালঘু সম্প্রদায় অস্বস্তিতে রয়েছেন। নিরাপত্তাহীনতায় ভুগছেন বলেও সেই সময় মন্তব্য করেছিলেন। এই বিষয়টি নিয়ে বিজেপি নেতাদের সমালোচনার মুখেও পড়তে হয় তাকে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...