The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আরও কঠিন হলো ইউটিউবের কপিরাইট আইন

‘ম্যানুয়াল ক্লেইমিং’ টুল হতে ‘খুব ছোট’ বা কোনো মিউজিকের ‘অনিচ্ছাকৃত ব্যবহারের’ জন্য কপিরাইট মালিকেরা ক্রিয়েটরের ভিডিও মনিটাইজ করতে পারবেন না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের খ্যাতিমান ভিডিও শেয়ার করার ওয়েবসাইট ইউটিউব ম্যানুয়াল কনটেন্ট আইডি ক্লেইমিং পলিসিতে পরিবর্তন আনতে চলেছে। নতুন নিয়মে পুরো ভিডিও ব্লক হওয়ার হার বাড়তে পারে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

আরও কঠিন হলো ইউটিউবের কপিরাইট আইন 1

‘ম্যানুয়াল ক্লেইমিং’ টুল হতে ‘খুব ছোট’ বা কোনো মিউজিকের ‘অনিচ্ছাকৃত ব্যবহারের’ জন্য কপিরাইট মালিকেরা ক্রিয়েটরের ভিডিও মনিটাইজ করতে পারবেন না। তার পরিবর্তে তারা অন্য পক্ষকে মনিটাইজ করা হতে বিরত রাখতে পারবেন বা পুরো ভিডিওটি ব্লক করেও দিতে পারবেন।

ম্যানুয়াল ক্লেইমিং এমন একটি টুল যার মাধ্যমে আপনি আপনার কনটেন্ট চোরদের ধরতেও পারবেন। অন্য কোনো ইউটিউবার তার ভিডিওতে আপনার কনটেন্ট ব্যবহার করেছেন কি না, সেটি এই ফিচারের মাধ্যমে বোঝা যায়।

ইউটিউব বলছে যে, মনিটাইজড ভিডিওতে ব্যবহৃত খুব ছোট ধরনের মিউজিক ক্লিপের ম্যানুয়াল ক্লেইমিং আক্রমণাত্মক আকার ধারণ করছে। এই ক্লেইমিং মূলত ঠিক নয়, কারণ হলো তারা ক্রিয়েটরের সব আয় দাবিদারের কাছে স্থানান্তর করে থাকে। নতুন এই পরিবর্তন শুধু ম্যানুয়াল ক্লেইমিং টুলের ক্ষেত্রেই হবে।

বলা হয়েছে, ভিডিও দেখার সময় বিজ্ঞাপন আসলেই কেবল সেটিকে মনিটাইজড ভিডিও বলা হবে। একজন ইউটিউবার সকল শর্ত পূরণের পর যখন তার ভিডিওতে গুগলের বিজ্ঞাপনের জন্য অনুমতি পেয়ে থাকেন তখন তিনি মনিটাইজেশনের আওতায় চলে আসেন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...