The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফেসবুকের নতুন ফিচার ‘ফেসবুক ডেটিং’

ফেসবুকে খুব দ্রুত সময়ে তাৎক্ষণিকভাবে একে অপরের সঙ্গে যোগাযোগ করা সম্ভব

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্ব সামাজিক আন্তঃযোগাযোগ মাধ্যম ব্যবস্থার একটি অন্যতম সেরা ওয়েবসাইটের নাম ফেইসবুক। ফেসবুক সম্প্রতি যোগাযোগ মাধ্যমের ক্ষেত্রে জনপ্রিয়তার শীর্ষে। নতুন ফিচার নিয়ে আবির্ভাব ঘটেছে ফেসবুক ডেটিং এর।

ফেসবুকের নতুন ফিচার ‘ফেসবুক ডেটিং’ 1

সাম্প্রতিক সময়ে ছোট বড় সকল বয়সের মানুষের ফেসবুকের অ্যাকাউন্ট রয়েছে। যার ফলে তারা তাদের নিজেদের মধ্যে দেশ ও দেশের বাহিরের বন্ধুদের সাথে কথা বলা থেকে শুরু করে ভিডিও শেয়ার, অডিও কলিং , চ্যাটিং, শেয়ার পোস্ট ইত্যাদি সকল চিন্তাভাবনাকে খুব সহজেই অপরের কাছে ব্যক্ত করতে পারেন। ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি তে ফেসবুক আবিষ্কৃত হলেও ২০০৪ সালের ডিসেম্বরে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ১০ লাখ পৌঁছে যায়।পৃথিবীতে ইন্টারনেট ব্যবহারকারীর মধ্যে প্রায় ৫২ শতাংশ মানুষই প্রতি মাসে অন্তত একবার ফেসবুক ডিজিট করে থাকেন।

ফেসবুকে খুব দ্রুত সময়ে তাৎক্ষণিকভাবে একে অপরের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয় যত সময়ের ব্যয়ের পরিমাণ খুবই রাস্তায়। এছাড়া ফেসবুকে পুরনো বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজন কে খুঁজে পাওয়া খুবই সহজ পরিচিত-অপরিচিত অনেকের সাথে খুব স্বল্প সময়ের মাধ্যমে যোগাযোগ স্থাপন করা যায়। সম্প্রতি প্রত্যেক বছরই ফেসবুক কোন না কোন ফিচার আপডেট অথবা নতুন ফিচার যুক্ত করে থাকেন যার ফলে ফেসবুক দিনে দিনে আরও জনপ্রিয়তা লাভ করছে। ঠিক এমনই একটি নতুন ফিচার নিয়ে ফেসবুক আবির্ভাব ঘটেছে তা হলো ফেসবুক ডেটিং।

অনলাইন ডেটিং এর ক্ষেত্রে জনপ্রিয় নানাবিধ ওয়েবসাইট আমরা দেখতে পাই। ঠিক এমন একটি ফিচার ফেসবুক নিয়ে এসেছে ফেসবুক ডেটিং বা মেচমেকিং নামক ফাংশন। যার মাধ্যমে একে অপরের সাথে তাদের রুচি মোতাবেক পারস্পরিক পছন্দের মিল খুঁজে একসাথে ডেটিং করতে সক্ষম হতে পারে। সম্প্রতি কর্মব্যস্ততার মাঝে এক অপরের সাথে পরস্পরকে পছন্দ করে অনলাইনের মাধ্যমে একে অপরের সঙ্গে সম্পর্ক তৈরি করতে অনেকেই আগ্রহ প্রকাশ করে থাকেন। ব্যবহারকারীদের এমনই এক বিষয়টিকেই কাজে লাগাতে অনবরত কাজ করে চলছে ফেসবুক ডেটিং ফাংশনটি।

ফেসবুক ডেটিং বা মেচমেকিং ফিচারটি সম্পর্ক তৈরি করতে নানাভাবে সাহায্য করে থাকবে। ফেসবুক ডেটিং বা ম্যাচমেকিং নামে ফিচার সম্পর্ক স্থাপন করার পাশাপাশি তাদের নিজেদের মধ্যে সঠিকভাবে পছন্দ-অপছন্দের মিল খুঁজে পাবে বলে জানিয়েছে ফেসবুক। ফেসবুক ব্যবহারকারীর মধ্যকার সকল বিষয়ে আগ্রহ সমূহ খতিয়ে দেখা হবে এবং তা মিল করে একে অপরের সামনে উপস্থাপন করা হবে। যার ফলে খুব অল্প সময়ে এবং খুব সহজেই তাদের পছন্দমত পার্টনার খুঁজে পেতে পারেন।

ফেসবুক ডেটিং ফিচারটি ব্যবহার করার ক্ষেত্রে তাদের নিজস্ব প্রোফাইল তৈরি করতে হবে যেখানে তুলে ধরা হবে একজন ব্যক্তি সম্পুর্ন বিস্তারিত। ফেসবুক ডেটিং প্রোফাইল তৈরি করতে প্রত্যেককে তার সম্পূর্ণ বর্ণনা প্রদান করতে হবে। তার শারীরিক গঠন থেকে শুরু করে তার সকল কর্মকান্ড ও তার পছন্দ-অপছন্দ সমূহ সহ তুলে ধরতে হবে। ফেসবুক ডেটিং প্রোফাইল ব্যবহারকারীরা ইন্সটাগ্রাম ব্যবহারকারীদের সঙ্গে এক্ষেত্রে সরাসরিভাবে পোস্টে যুক্ত হতে পারবেন যা ফেসবুক ডেটিং এর একটি অন্যতম প্রধান ফিচার। ফেসবুক ডেটিং ফিচারের অন্যতম সুবিধা হল ব্যবহারকারী একসাথে ফেসবুক ও ইন্সটাগ্রামের স্টোরেজ একসাথে ব্যবহার করতে পারবেন। পাশাপাশি ইনস্টাগ্রাম অনুসারীদের সিক্রেট ক্রাশ তালিকা খুব সহজে প্রদর্শিত হবে ফেসবুক ডেটিং ব্যবহারকারীর সামনে।

ফেসবুক ডেটিং অথবা ম্যাচমেকিং ফিচার সম্পূর্ণ নিরাপদ ও বাছাই করা যার মাধ্যমে ব্যবহারকারী চাইলে অপ্রীতিকর অ্যাকাউন্ট অভিযুক্ত করে ব্লক করতে পারবে ও তার বিরুদ্ধে অভিযোগ খুব সহজে পাঠাতে পারবেন ফেসবুকের কর্তৃপক্ষের কাছে। ফেসবুক ব্যবহারকারী অন্য অ্যাকাউন্টের ছবি, লিংক আদান-প্রদান করতে পারবে না এছাড়া ভিডিও বার্তা পাঠাতে পারবে না। সম্পূর্ণ নিরাপদ ভাবে ফেসবুক তার গ্রাহকদের কাছে ও ব্যবহারকারীদের কাছে তুলে ধরতে সক্ষম হয়েছেন এই অভিনব ফিচারটি। ফিচারটি ব্যবহারের ক্ষেত্রে নিজস্ব প্রোফাইল তৈরিতে ব্যবহারকারীকে অবশ্যই ১৮ বছরের বেশি বয়স হতে হবে। ব্যবহারকারী তার পছন্দমত প্রফাইলস পেয়ে গেলে তিনি তাতে লাইক বাটন ক্লিক করে তার মন্তব্য ব্যবহারকারী প্রোফাইলে পৌঁছে দিতে পারবেন। অপরদিকে যদি পরস্পরের সঙ্গে পছন্দের মিল না হয় তা তিনি খুব সহজে ইগনোর করে অন্যের কাছে পাঠিয়ে দিতে সক্ষম হবেন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...