The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আপনার ব্রাউজারের অজানা কিছু সুবিধা

ব্রাউজার দ্বারা আমরা ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ক্ষেত্রকে বিশ্লেষণের পাশাপাশি ব্যবহারের ক্ষেত্রে সকল সুবিধা ও ইন্টারনেট ব্যবহারের সকল কাজই ব্রাউজার দ্বারা সম্পন্ন করা হয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা যারা কম্পিউটার ব্যবহার করে থাকি এবং কম্পিউটারের মধ্যে ইন্টারনেট ব্যবহার করি তাদের কাছে ব্রাউজার একটি সাধারণ পরিচিত নাম।

আপনার ব্রাউজারের অজানা কিছু সুবিধা 1

ব্রাউজার দ্বারা আমরা ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ক্ষেত্রকে বিশ্লেষণের পাশাপাশি ব্যবহারের ক্ষেত্রে সকল সুবিধা ও ইন্টারনেট ব্যবহারের সকল কাজই ব্রাউজার দ্বারা সম্পন্ন করা হয়। ইন্টারনেট ও ওয়েব ব্রাউজারের মধ্যে আমরা মজিলা ফায়ারফক্স, গুগল ক্রোম, ইন্টারনেট এক্সপ্লোরার, সাফারি, অপেরা ইত্যাদি অনেক ব্রাউজারই ব্যবহার করে থাকি। এসকল ব্রাউজার ব্যবহার করার সময় আমরা নানা রকম ফিচার ব্যবহার করে থাকি। ব্রাউজারকে ব্যবহারকারীর মনের মত করার জন্য নানা রকম ফিচার ও সুবিধা প্রদান করে থাকে কোম্পানিগুলো। সকল ব্রাউজারের আপডেট ফিচারগুলো আমাদের কাজে সুবধা প্রদান করে এবং উক্ত ব্রাউজারকে ব্যবহার করার জন্য আমাদেরকে আকৃষ্ট করে থাকে। ঠিক এরকমই অনেক অজানা ফিচার রয়েছে যা আমরা অনেকেই জানিনা। আজকে আমরা এরকম কিছু ব্রাউজারের অজানা ফিচার নিয়ে আলোচনা করবো যা আপনার ব্রাউজারের ব্যবহারকে করবে মনোমুগ্ধকর।

গুগোল ক্রোমঃ

ইন্টারনেট ব্রাউজিং এর জগতে ব্রাউজারের ক্ষেত্রে সবচেয়ে সেরা নাম গুগল ক্রোমের। জনপ্রিয়তার দিক থেকে গুগোল ক্রোম সকলের সেরা স্থানে রয়েছে। গুগল কোম্পানি প্রতিনিয়তই তাদের ব্রাউজারের ফিচারকে আপডেট করে চলেছে এবং যার আপডেটের ফলে আমরা খুব সহজে গুগল ক্রোম ব্যবহার করে থাকি এবং এর নানাবিধ ফিচার আমাদের কাজেকে করছে আরো আরামদায়ক। ইন্টারনেট চালানোর সময় আমরা আমাদের ব্রাউজারে প্রচুর ট্যাব ব্যবহার করি অনেক সময় এই ব্রাউজারের ট্যাব সংখ্যা ২০ থেকে ২৫ টি ছাড়িয়ে যায়। আমাদের ব্যবহার করা ঐ ট্যাব সমূহের মধ্যে যেকোনো একটির মধ্যে যদি কোন অডিও-ভিডিও শুরু হয়ে যায় তাহলে তা খুজে বের করা মুশকিল হয়ে পড়ে। আর যদি একাধিক উইন্ডো খোলা থাকে তাহলে ঝামেলা যেন আরো বৃদ্ধি পায়। ঠিক এই ঝামেলা থেকে রক্ষা করার জন্য নতুন ফিচার অ্যাড করলো গুগোল ক্রম। এখানে আপনার যে ট্যাবে অডিও অথবা ভিডিও চলতে থাকবে সেখানে ছোট্ট একটি স্পিকার আইকন ব্যবহার করেছে গুগল ক্রোম। আপনি খুব সহজেই স্পিকার আইকন দ্বারা আপনার ট্যাবটিকে খুঁজে বের করতে পারবেন এবং উক্ত ফাইলটি বন্ধ করে দিতে পারবেন অনায়াসেই। গুগল ক্রোমের এই ফিচারটি খুবই মনোমুগ্ধকর এবং সাহায্যকারী একটি ফিচার।

ইন্টারনেট এক্সপ্লোরারঃ

ইন্টারনেট এক্সপ্লোরার সভাবত উইন্ডোজ এর মধ্যে বিল্টিন থাকে এবং এটি খুবই কমন একটি ব্রাউজার। অনলাইনের জগতের ভয়াবহ একটি শঙ্কার নাম হচ্ছে খুব সহজেই ট্রাক হয়ে যাওয়া। নিজেদের অজান্তে বিভিন্ন সাইটে বিভিন্ন বিজ্ঞাপনে আমরা ট্রাক হয়ে যেতে পারি যা আমাদের জন্য ভোগান্তির কারণ হতে পারে ভবিষ্যতে। বিভিন্ন ধরনের থার্ড পার্টি এপ্লিকেশন বা এড এসব ক্ষেত্রে ভূমিকা রেখে থাকে এবং আমাদেরকে ট্রাকিং করে ফেলতে পারে। ঠিক তেমন একটি সমস্যা থেকে পরিত্রাণের ক্ষেত্রে উইন্ডোজ এক্সপ্লোরারে জুড়ি নেই। থার্ড-পার্টির ট্রাকিং বন্ধ করতে উইন্ডোজ এক্সপ্লোরার ব্যবহারকারীরা ব্রাউজার থেকে কাজটি সম্পন্ন করতে পারবেন খুব সহজেই। উইন্ডোজ এক্সপ্লোরার এর মাধ্যমে ব্রাউজার ব্যবহারকারীরা সরাসরি ব্রাউজার থেকে ট্রাকিং নিষ্ক্রিয় করে দিতে সক্ষম হবেন।

ফায়ারফক্সঃ

আমাদের ব্রাউজার যদি একাধিক হাতে ব্যবহৃত হয় তাহলে তা আমাদের প্রাইভেসি কে রক্ষা করতে ব্যর্থ হই আমরা। আমাদের ব্যবহারকৃত ওয়েবসাইট যদি অন্য কেউ হিস্টরি থেকে ব্যবহার করে থাকে তাহলে তা গোপনীয়তাহানির একটি বিশেষ কারণ হতে পারে। ফায়ারফক্স ব্রাউজারে পাসওয়ার্ড সুরক্ষিত রাখার সুযোগ বৃদ্ধি করা হয়েছে যার মাধ্যমে আমাদের ব্রাউজার অন্য কেউ ব্যবহার করতে সক্ষম হবে না। অনেক সময় ব্রাউজারে আমরা নানা ধরনের পাসওয়ার্ড সংরক্ষণ করে থাকি কিন্তু ফায়ারফক্সের সংরক্ষিত পাসওয়ার্ড ব্যবহার করার জন্যই মাস্টার পাসওয়ার্ড প্রয়োজন। আপনি খুব সহজে আপনার নানাবিদ পাসওয়ার্ড কে ফায়ারফক্সে সংরক্ষিত মাস্টার পাসওয়ার্ড দ্বারা গোপন রাখতে পারবেন আপনার সংরক্ষিত পাসওয়ার্ড ব্যবহার না করে আপনার কোন একাউন্টে কেউ প্রবেশ করতে পারবে না।

অপেরাঃ

আমরা নানাবিধ ব্রাউজার ব্যবহার করে থাকি যার মধ্যে বুকমার্ক করার সুবিধা অন্যতম কিন্তু অপেরা একটু ভিন্নতর ফিচার নিয়ে তার ব্যবহারকারীদেরকে সেবা প্রদান করে যাচ্ছেন দীর্ঘদিন যাবত। অপেরা স্পিড ডায়াল সুবিধা ব্যবহার করছে অপেরা ব্যবহারকারীরা। এর মাধ্যমে একই ধরনের বিভিন্ন কাজের ওয়েবসাইট বা ওয়েবপেজ গুলোকে আমরা বিভিন্ন সেক্টরে আলাদা ভাগে বিভক্ত করে রাখা যায় এবং এর পাশাপাশি এটিকে বুকমার্কেও স্পিড ডায়ালে সাথে যুক্ত করে দেওয়ার সুযোগ রয়েছে। ডায়ালের সুবিধা বুকমার্কিং এর ক্ষেত্রে খুবই চমৎকার একটি ফিচার এবং এটি খুবই সুবিধাজনক। অন্যান্য ব্রাউজার থেকে স্পিড ডায়াল এর এই সুবিধাটি অপেরা ব্রাউজার কে করেছে একটু ব্যতিক্রম সকল ব্যবহারকারীর কাছে।

সাফারিঃ

সাফারির নাম আমরা অনেকেই শুনেছি এবং অনেকেই ব্যবহার করে থাকেন এটি অ্যাপেলের নিজস্ব একটি ওয়েব ব্রাউজার। সম্প্রতি সাফারি ব্যবহারকারীর সংখ্যাও কোন অংশে কম নয় বিশেষ করে আইফোন ও আইপ্যাড যারা ব্যবহার করে থাকেন সাফারি তাদের জন্য প্রথম পছন্দ। সাফারিতে অন্যান্য ফিচার গুলোর মধ্যে সেরা একটি ফিচার হল ওয়েবপেজ শেয়ারিং। সাফারির এই শেয়ারিং টুল ব্যবহার করে ব্যবহারকারীরা বিভিন্ন ওয়েবপেজকে নানাবিধ সোশ্যাল মিডিয়া বা যোগাযোগ মাধ্যমের মধ্যে শেয়ার করতে পারবে। এর সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এটি থার্ড পার্টি অ্যাপসের মত কোন ধরনের তথ্য সংগ্রহ করে থাকে না। যার কারণে এই ফিচারটির সম্পূর্ণ নিরাপত্তামূলক একটি ফিচার এবং খুবই মজার একটি ফিচার এই ওয়েবসাইট শেয়ারিং ফিচার।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...