The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যে কারণে হ্যাক হতে পারে ফেসবুক

বিভিন্ন কারণে ফেসবুক আইডির পাসওয়ার্ড চলে যেতে পারে অন্য কারও নিয়ন্ত্রণে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তথ্য-প্রযুক্তির উন্নয়নের কারণে জনপ্রিয় হয়ে উঠছে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোও। সেই তালিকায় প্রথমেই রয়েছে ফেসবুকের নাম। ইদানিং মাঝে মধ্যেই হ্যাক হচ্ছে ফেসবুক।

যে কারণে হ্যাক হতে পারে ফেসবুক 1

অনেকেই ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড হ্যাক হওয়ার অভিজ্ঞতার মধ্যে পড়েছেন। বিভিন্ন কারণে ফেসবুক আইডির পাসওয়ার্ড চলে যেতে পারে অন্য কারও নিয়ন্ত্রণে। তবে দেরি না করে চলুন জেনে নেওয়া যাক ফেসবুক পাসওয়ার্ড হ্যাক হওয়ার কিছু কারণ সমূহ:

একাউন্ট ফিশিং হয় যেভাবে

এই প্রক্রিয়ায় হ্যাকার আপনাকে বিভিন্নভাবে লিংক পাঠাতে থাকবে। হতে পারে ফেসবুক ম্যাসেজে বা আপনার ইমেইলেও। অবিকল ফেসবুক হতে আসা নোটিফিকেশনের মতোই লিংক চলে আসে। ব্যবহারকারীরা বুঝতেই পারেন না যে আসলে এসব ফেসবুকের না। একেই বলা হয় ফিশার ওয়েব। অবিকল দেখতে একটি ওয়েবসাইটের মতো হলেও আসলে সেটি তা নয়। যে কারণে যদি ফেসবুক ভেবে লগ ইন করেন তাহলেই আপনার আইডি খোয়া যাবে।

ওয়েবসাইটের শেয়ার বাটন

বেশ কিছু ব্যক্তিগত ওয়েবসাইট রয়েছে যেখানে শেয়ার বাটন ক্লিক করা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। কারণ হলো থার্ড পার্টি ওয়েবসাইটে ছবি শেয়ার করতে সেখানে যে অপশন থাকে, সেখানে ক্লিক করলেও অনেক সময় আপনার একাউন্ট এবং পাসওয়ার্ড হ্যাক হয়ে যেতে পারে।

ফেইক বন্ধুত্ব

অনেক সময় দেখা যায় হ্যাকার ছদ্মবেশে আপনার সঙ্গে খুব ভালো বন্ধুত্ব সম্পর্ক গড়ে তোলে এরা। তখন এরা আপনার বিষয়ে বিভিন্ন তথ্য সংগ্রহ করতে থাকে। এক পর্যায়ে আপনাকে ইনবক্সে লিংকও পাঠায়। এসব লিংকে না বুঝে ক্লিক করলেই আপনার গোপন পাসওয়ার্ড ও ইমেইল হ্যাকারের নিয়ন্ত্রণে চলে যেতে পারে।

ফেসবুক অ্যাপ

ফেসবুকে নানা রকম অ্যাপ রয়েছে। এগুলো ব্যবহারের ক্ষেত্রে সব সময় আপনার সাবধান থাকা উচিত। অনেকেই এসব অ্যাপকে নিজের ই-মেইল একাউন্ট পাসওয়ার্ডসহ নানান তথ্যও দিয়ে দেন। যা অনেক ক্ষেত্রেই বিভিন্ন বিজ্ঞাপন সংস্থার কাছে বিক্রি করে দেয়। এভাবে ফেসবুক অ্যাপ ব্যবহারের মাধ্যমে নিজের একাউন্টও হারাতে পারেন আপনি।

সাইবার ক্যাফেতে লগ ইন করা বিপদজনক

দেখা যায় অনেকেই শুধু মোবাইলেই ফেসবুক চালাতে অভ্যস্ত। মাঝে-মধ্যে কম্পিউটারে বসেন কেবল বিভিন্ন সমস্যার সমাধান করার জন্য। এসব ক্ষেত্রে যারা পাবলিক কম্পিউটার যেমন- সাইবার ক্যাফেতে যান, অনেক সময় তারা একাউন্ট লগ আউট করতেও ভুলে যান। আবার অনেকেই লগ ইন করার সময় খেয়াল করেন না রিমেম্বার পাসওয়ার্ড দেওয়া রয়েছে। এভাবেই আপনার অজান্তে অন্য কেও আপনার একাউন্ট এ প্রবেশ করে হ্যাক করে নিতে পারেন খুব অনায়াসে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...