The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নতুন পৃথিবীর সন্ধান পেয়েছে নাসা

পৃথিবীর মতো দেখতে এই গ্রহটি রয়েছে ‘হ্যাবিটেবল জোন’য়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নাসার গবেষণার যেনো শেষ নেই। তারা বিভিন্ন সময় নানা গবেষণার মাধ্যমে পৃথিবীর বুকে তুলে ধরছে নানা গুরুত্বপূর্ণ বিজ্ঞান তথ্য। যা বিজ্ঞানপ্রিয়দের আরও অনুপ্রাণিত করছে। এবার নতুন পৃথিবীর সন্ধান পেয়েছে নাসা।

নতুন পৃথিবীর সন্ধান পেয়েছে নাসা 1

মহাকাশ গবেষণা সংস্থা নাসা পৃথিবীর মতোই আরেকটি গ্রহের সন্ধান পেয়েছে। নাসার ‘ট্রানসিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট’ বা টেস’র লেন্সে ধরা দিয়েছে পৃথিবীর মতো দেখতে একটি গ্রহ। পৃথিবীর এই যমজ গ্রহের নাম দেওয়া হয় ‘টি ও আই সাতশ ডি’।

এই নতুন পৃথিবীর মতো গ্রহ আবিষ্কার সম্পর্কে নাসার অ্যাস্ট্রোফিজিক্স ডিভিশনের ডিরেক্টর পল হার্ত্‍জ বলেছেন, পৃথিবীর মতো দেখতে এই গ্রহটি রয়েছে ‘হ্যাবিটেবল জোন’য়ে। পাক খাচ্ছে ঠিক আমাদের সূর্যেরই মতো একটি নক্ষত্রকে ঘিরে। টেসের পর স্পিত্‍জার স্পেস টেলিস্কোপেও ধরা পড়ে পৃথিবীর মতো দেখতে এই গ্রহটি।

নাসা আরও বলেছে, নতুন সন্ধান পাওয়া গ্রহটির আকার পৃথিবীর থেকেও বেশি হলেও হতে পারে। এটি বসবাসের উপযোগী বলেও নাসার পক্ষ হতে বলা হয়। কারণ হলো গ্রহটিতে রয়েছে পানির অস্তিত্ব। পৃথিবী হতে একশ আলোক বর্ষ দূরে এই গ্রহের অবস্থান।

গত কয়েক দশক ধরে ‘পৃথিবীর মতো’ গ্রহের খোঁজ চালিয়ে আসছে নাসা। এখন পর্যন্ত পাঁচশোরও বেশি গ্রহ, বামন গ্রহ ও উপগ্রহের সন্ধান পাওয়া গেছে যাদের সঙ্গে পৃথিবীর নানা রকম মিল পাওয়া যায়।

এই গ্রহগুলোর মধ্যে কেপলার-৪৫২বি গ্রহের খোঁজ পাওয়া যায় যার সঙ্গেও পৃথিবীর হুবহু মিল রয়েছে। এই গ্রহের পৃষ্ঠে পানি থাকারও প্রচুর সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন নাসার বিজ্ঞানীরা।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...