The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কফি ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনে!

ডায়াবেটিস রোগীর সংখ্যা দিনকে দিন বাড়ছেই। তবে এটি প্রতিরোধযোগ্য একটি রোগ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডায়াবেটিস রোগীর সংখ্যা দিনকে দিন বাড়ছেই। তবে এটি প্রতিরোধযোগ্য একটি রোগ। শুধু খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণে রাখা গেলেই এ রোগটিও অনেকাংশে নিয়ন্ত্রণে রাখা সম্ভব। গবেষণা অন্তত তাই বলে। সম্প্রতি গবেষকরা বলেছেন যে, টাইপ-২ ডায়াবেটিস নিয়ন্ত্রণে কফি একটি বড় মহৌষধ হিসেবে কাজ করে। কফিতে এমন অনেক স্বাস্থ্যগুণ রয়েছে যা টাইপ-২ ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনতে বিশেষ ভূমিকা রাখে।

কফি ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনে! 1

ডায়াবেটিস রোগীর সংখ্যা দিনকে দিন বাড়ছেই। তবে এটি প্রতিরোধযোগ্য একটি রোগ। শুধু খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণে রাখা গেলেই এ রোগটিও অনেকাংশে নিয়ন্ত্রণে রাখা সম্ভব। গবেষণা অন্তত তাই বলে। সম্প্রতি গবেষকরা বলেছেন যে, টাইপ-২ ডায়াবেটিস নিয়ন্ত্রণে কফি একটি বড় মহৌষধ হিসেবে কাজ করে। কফিতে এমন অনেক স্বাস্থ্যগুণ রয়েছে যা টাইপ-২ ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনতে বিশেষ ভূমিকা রাখে।

দিনে যদি ৩ কাপ ফিল্টার কফি পান করা যায় তাহলেই টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়।

কফি বয়েলড বা গরম করেও খাওয়া যায়। তাহলে ফিল্টার কেনো? এই বিষয়ে গবেষকরা জানিয়েছেন, বয়েলড কফির চেয়ে ফিল্টার কফির প্রভাব অনেক গুণ বেশি। সেটি শরীরের কাজেও বেশি লাগে।

সুইডেনের দুটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখেছেন যে, ফিল্টার কফির প্রভাবে যেভাবে টাইপ-২ ডায়াবেটিস নিয়ন্ত্রিত হয়ে থাকে তার ধারে কাছেও থাকে না বয়েলড কফি পান করলে।

তাই যদি কেও দিনে তিন কাপ ফিল্টার কফির অভ্যাস করতে পারেন তাহলে টাইপ-২ ডায়াবেটিস তার থেকে দূরে থাকবে বলেই মনে করছেন গবেষকরা।

এদিকে হার্ভার্ড স্কুল অব পাবলিক হেলথের অপর এক গবেষণায় দেখা গেছে, দিনে তিন-চার কাপ কফি পানে ডায়াবেটিসের ঝুঁকি কমে ২৯-৫৪ শতাংশে নেমে আসতে পারে।

Loading...