The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

করোনায় মৃতদের দাফনের জন্য প্রস্তুত রয়েছেন ওরা ৬ জন

এম, হেলাল আহমদ রিজভী, মিজানুর রহমান, জামাল আহমদ, মুহাম্মদ রহমত উল্লাহ, মোহাম্মদ নজরুল ইসলাম এবং মোহাম্মদ ফারুক

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাণঘাতি করোনা আমাদের দেশের মানুষের জীবন নিচ্ছে প্রায় প্রতিদিন। কিন্তু কি যে কঠিন সেই মৃত্যু এবং দাফন প্রক্রিয়া সেটি ভাবতে গেলে কষ্ট লাগে।

করোনায় মৃতদের দাফনের জন্য প্রস্তুত রয়েছেন ওরা ৬ জন 1

প্রাণঘাতি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বা করোনা সন্দেহে কোনো মুসলিম পুরুষ মারা গেলে তার গোসল, জানাজা এবং দাফন কাজে আগ্রহী হয়েছেন গাউসিয়া কমিটি বাংলাদেশ উখিয়া উপজেলার ৬ স্বেচ্ছাসেবী সদস্য। তারা এই পরিস্থিতিতে কঠিন কাজটি করছেন।

আমরা জানি একজন মুসলমানের মৃত্যু ঘটলে তাঁকে প্রথমে ধোয়ানো হয়। তারপর কাফন পরিয়ে অত্যন্ত যত্নসহকারে আত্মীয় স্বজনরা প্রথমে জানাজা নামাজ পড়ানো হয়। তারপর কবরস্থানে নিয়ে দাফন করা হয়। যে দাফনে আত্মীয়স্বজনসহ বহু মানুষ অংশ নেন। কিন্তু করোনা পরিস্থিতিতে সেই দৃশ্যপট একেবারেই পাল্টে গেলে। জীবনের শেষ কাজটিও এখন হচ্ছে চুপিসারে। আর এই কাজটিই করতে চেয়েছেন ওই ৬ ব্যক্তি।

গত রবিবার রাত ৮টায় নিজেদের নাম-ঠিকানা ও মোবাইল নম্বরসহ একটি তালিকা উপজেলা নির্বাহী কর্মকর্তা নিকারুজ্জামান চৌধুরী কাছে প্রদান করেছেন এই ৬ ব্যক্তি। সরকারের আহ্বানে সাড়া দিয়ে গাউসিয়া কমিটি বাংলাদেশ উখিয়া উপজেলা শাখা তাদের ৬ সদস্যের এই তালিকা প্রকাশ করেছেন।

তারা সংবাদ মাধ্যমকে জানান, আল্লাহর সন্তুষ্টির জন্যই দলবদ্ধভাবে এই মহতী কাজটি করতে আগ্রহী হয়েছেন তারা। ৬ ব্যক্তি হলেন উখিয়ার সোনারপাড়ার এম, হেলাল আহমদ রিজভী, মিজানুর রহমান, জামাল আহমদ, মুহাম্মদ রহমত উল্লাহ, মোহাম্মদ নজরুল ইসলাম এবং মোহাম্মদ ফারুক।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...