The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

তীরে ভেসে এলো এক রহস্যময় প্রাণীর কঙ্কাল!

কুকুরটি চিৎকার করতে করতে দ্রুত কঙ্কালটির কাছে পৌঁছে যায়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রতিদিনের মতো সৈকতে হাঁটতে বেরিয়েছিলেন এরিকা নামে এক তরুণী। তার সঙ্গে ছিল পোষা কুকুর। হঠাৎই তার কুকুরটি দৌড়ে গিয়ে কিছু একটার সামনে দাঁড়িয়ে চিৎকার দিতে থাকে। তখন তিনি দেখতে পার এক কঙ্কাল!

তীরে ভেসে এলো এক রহস্যময় প্রাণীর কঙ্কাল! 1

ওই সময় কুকুরটি চিৎকার করতে করতে দ্রুত কঙ্কালটির কাছে পৌঁছে যায়। কুকুরটির সঙ্গে এরিকাও গিয়ে দেখতে পান এক অদ্ভুত প্রাণীর কঙ্কাল সমুদ্র তটে পড়ে রয়েছে। ক্যামেরা অন করে এর একটি ভিডিও করে তিনি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন।

পরে সেই ভিডিও ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়াতে। সেই ছবি দেখে প্রাণীটি সামুদ্রিক বলেই মনে করা হচ্ছে। যার বড় বড় দাঁতও রয়েছে। চোখ কোথায় ছিল তা ঠিক বোঝা যাচ্ছে না। তবে কোনও প্রাণীর সঙ্গেই এই কঙ্কালটির কোনো মিল পাওয়া যাচ্ছে না।

২৫ বছরের তরুণী এরিকা কনস্টানটাইন ৫ বছর ধরে আমেরিকায় সাউথ ক্যারোলিনার চার্লস্টন শহরে বসবাস করছেন। শহরের সংলগ্ন সানরাইজ পার্ক এলাকার সৈকতে প্রতিদিনই তিনি হাঁটতে বের হন। তার সঙ্গে থাকে পোষা কুকুরটি।

এই বিষয়ে এরিকা জানিয়েছেন, তার পোষ্যটি যখন কোনও মৃত প্রাণী বা অদ্ভুত কিছু দেখে এমনই চিৎকার করতে থাকে। এই কঙ্কালটি দেখারও পরও কুকুরটি তাই করেছে।

ন্যাশনাল ওস্যানিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশনের ধারণা মতে, সমুদ্রের ৯৫ শতাংশই এখনও অন্বেষণ করা বাকি রয়েছে, অপরদিকে সমুদ্রতলের ৯৯ শতাংশ অংশে এখন পর্যন্ত কোনভাবেই পৌঁছাতে পারেনি বিজ্ঞানীরা। তাই সমুদ্রের অতল গভীরে কোন কোন প্রাণী রয়েছে তার অনেক কিছুই এখনও অজানা। এই কঙ্কালটি তেমনই কোনো একটি প্রাণীর হতে পারে বলে মনে করা হচ্ছে।

তথ্যসূত্র : আনন্দবাজার পত্রিকা

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...