এবার মানুষের ঘাম থেকে তৈরি হবে বিশুদ্ধ খাবার পানি!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ কেবল মাত্র উত্তর ও দক্ষিণ অ্যামেরিকাতে এবং রাশিয়াতে ৭৮০ মিলিয়নের উপরে মানুষ এখনো বিশুদ্ধ খাবার পানির সঙ্কটে রয়েছে। মানুষের খাবার পানির সঙ্কট মোকাবেলায় বিজ্ঞানীরা নানান যন্ত্র আবিষ্কার করেছেন। এবার ইউনিসেফের উদ্যোগে আবিষ্কার হল নতুন একধরণের যন্ত্র যা মানুষের ঘামকে বিশুদ্ধ খাবার পানিতে রূপান্তরিত করবে।


Sweat-Machine

ইউনিসেফের নতুন আবিষ্কৃত এ যন্ত্রের নাম দেয়া হয়েছে ঘাম যন্ত্র বা “Sweat Machine” । এ ঘাম যন্ত্র মানুষের জামা থেকে ঘাম শুষে নিয়ে তা থেকে বিশুদ্ধ খাবার পানি তৈরি করতে পারে। এ যন্ত্রটি ইউনিসেফের অনুরোধে তৈরি করেছেন সুইডেনের ইঞ্জিনিয়ার এবং জনপ্রিয় টিভি ব্যক্তিত্ব আন্দ্রেয়াস হ্যামার।

এরই মাঝে অনেকেই নিশ্চয় ভাবছেন কিভাবে এ যন্ত্র কাজ করবে? কোন ব্যক্তি যখন গরমে ঘেমে যাবেন ফলে তার জামা ভিজে যাবে, এই ভিজা জামা যদি “Sweat Machine” এ দেয়া হয় এটি বিশেষ ভাবে ঘূর্ণন করার মাধ্যমে জামা থেকে ঘাম শুষে নিবে। এর পর এ ঘাম একটি বিশেষ ঝিল্লির ভেতর দিয়ে যাবে। এ বিশেষ ঝিল্লিকে বলা হয় ‘Membrane Distillation’। Membrane Distillation ঘামকে বিশুদ্ধ খাবার পানিতে রূপান্তরিত করে এবং শেষে এ বিশুদ্ধ খাবার পানি যন্ত্র থেকে বের হয়ে আসে।

Footballer-Mohammed-Ali-Khan-And-Tobias-Hysén-Drinking-Sample-Water-From-Sweat

যন্ত্রটির নির্মাতা আন্দ্রেয়াস হ্যামার বলেন একজন মানুষের জামাতে সাধারণত ১০ মিলি লিটার পানি পাওয়া যায় যা একজন মানুষের মুখ ভর্তি এক ঢোঁক পানি পানের সমান। যন্ত্রটির এ পানি ট্যাপের পানি থেকেও পরিষ্কার।

যন্ত্রটি তৈরির পরথেকে এখন পর্যন্ত ১,০০০ এর বেশী সংখ্যক মানুষ ঘাম থেকে তৈরি বিশুদ্ধ খাবার পানি পান করেছেন। যদিও যন্ত্রটি তৈরি হয়েছে সুইডেনে কিন্তু সুইডেনের মানুষ তেমন একটা ঘামেন না।

ইউনিসেফ থেকে জানানো হয়েছে যন্ত্রটি তৈরি করা হয়েছে যুক্তরাষ্ট্রের শিশুকেন্দ্রিক চ্যারিটির জন্য।

দেখেনিন Sweat Machine এ ঘাম থেকে বিশুদ্ধ খাবার পানি তৈরির ভিডিওঃ

সূত্রঃ দি টেকজার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...