নতুন আবিষ্কৃত গ্রহ জিজে ৫০৪বি’র রহস্য উদঘাটনে উদগ্রীব বিজ্ঞানীরা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ সম্প্রতি মহাকাশ বিজ্ঞানীরা একটি নতুন গ্রহ আবিষ্কার করেছেন – জিজে ৫০৪বি। নতুন আবিষ্কৃত গ্রহটি আয়তনের দিক থেকে জুপিটারের সমান, কিন্তু ওজনের দিক দিয়ে এর ৪ গুন ভারী বলে বিজ্ঞানীরা জানিয়েছেন। আর তাইতো এ গ্রহটি নিয়ে এবং এর গঠন নিয়ে বিজ্ঞানীদের মাঝে নানান গবেষণা চলছে। জিজে ৫০৪বি’র রহস্য উদঘাটনে বিজ্ঞানীরা এখন উদগ্রীব।


755729

নতুন আবিষ্কৃত গ্রহটি গাঢ় ম্যাজেন্টা রঙের। এ গ্রহটির প্রাথমিক নাম দেয়া হয়েছে জিজে ৫০৪বি। এটি ৫৭ আলোকবর্ষ দূরে অবস্থিত। এ গ্রহটির বয়স সম্পর্কে নাসা জানিয়েছে এটি প্রায় ১৬০ মিলিয়ন বছর পুরনো একটি গ্রহ। এটি খালি চোখে নক্ষত্রমণ্ডলের একটি বিন্দু হিসেবে দেখা যায়। বিজ্ঞানীরা জানিয়েছেন ইনফ্রারেড ক্যামেরাতে এ গ্রহটিতে যে চিত্র ফুটে উঠেছে বোঝা যায় এটি অন্যান্য আবিষ্কৃত গ্রহসমূহ থেকে অনেক বেশি নীল রঙের। ফলে সহজেই ধারণা করা যাচ্ছে এ গ্রহের আকাশ নীল রঙের মেঘে ঢাকা।

জিজে ৫০৪বি গ্রহটি জুপিটার ও সূর্যের কক্ষপথের একে অপরের দূরত্বের প্রায় ৯ গুন দূরে অবস্থিত। ফলে বিজ্ঞানীরা এখনো এর সম্পর্কে সঠিক ধারণা নিতে পারছেন না। তবে নতুন এ গ্রহের এখন পর্যন্ত পাওয়া সকল ছবি বিশ্লেষণ করে বিজ্ঞানীরা প্রাথমিকভাবে ধারণা করছেন এ গ্রহ প্রচুর গ্যাসে ভরপুর।

নিউ জার্সি বিশ্ববিদ্যালয়ের গবেষক মারকাস জন্সন বলেন, “এ গ্রহটির গঠন এ পর্যন্ত আবিষ্কৃত সকল গ্রহ থেকে ভিন্ন প্রকৃতির, এবং এর প্রকৃতি এবং গঠন আবিষ্কার বিজ্ঞানীদের জন্য একটি বিশাল চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে।” তিনি আরও বলেন, “এর প্রকৃত গঠন নিশ্চিত হতে আমাদের নতুন ফর্মুলা আবিষ্কার করতে হবে। এক্ষেত্রে গ্রহের ভিন্ন ফরমেশন সূত্র আবিষ্কার প্রয়োজন।”

o-NEW-EXOPLANET-570

নাসার গবেষক দলের একজন সদস্য ডক্টর মাইকেল ম্যাক ইএল ওয়াইন বলেন, “যদি আমরা এই গ্রহে যেতে পারি, তবে আমরা দেখতে পাব ম্যাজেন্টা রঙের চেরি ফুলের আভার মত এর গ্যাস থেকে গরম তাপ নির্গত হচ্ছে!” তিনি আরও বলেন, “আমাদের সূর্য তাঁর বয়স কালের অর্ধেক সময় পার করে আসছে, কিন্তু নতুন আবিষ্কৃত উত্তপ্ত জিজে ৫০৪বি গ্রহটি তাঁর বয়সকালের ৩ ভাগের ১ ভাগ সময় মাত্র পার করেছে।”

যদিও এখনো বিজ্ঞানীরা নতুন আবিষ্কৃত এ গ্রহ সম্পর্কে বিস্তারিত জানতে নানান গবেষণা চালাচ্ছেন, তবে এটা বিজ্ঞানীদের বর্তমানে অন্যান্য গ্রহের ক্ষেত্রে মহাকাশ বিজ্ঞানে চালানো গবেষণা তত্ত্ব থেকে সম্পূর্ণ আলাদা এবং নতুন অভিজ্ঞতার সম্মুখীন করছেন। ফলে নতুন আবিষ্কৃত জিজে ৫০৪বি তাকে জানার ক্ষেত্রে বিজ্ঞানীদের অনেকটা চ্যালেঞ্জ জানাচ্ছে।

সূত্রঃ লোকাল ১৫ টিভি

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...