The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ব্যবহারকারীর সুরক্ষা নিশ্চিত করতে নতুন নিয়ম আনছে অ্যাপল

স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ বা ডেস্কটপ যাই ব্যবহার করুন না কেনো প্রতিনিয়ত আপনার গতিবিধিতে নজর রাখছে ডিভাইসে ইন্সটল করে রাখা অ্যাপগুলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ব্যবহারকারীদের বিভিন্ন সময় নানা রকম সমস্যায় পড়তে হয়। আর এই সমস্যা হতে ব্যবহারকারীর সুরক্ষা নিশ্চিত করতে নতুন নিয়ম আনছে অ্যাপল।

ব্যবহারকারীর সুরক্ষা নিশ্চিত করতে নতুন নিয়ম আনছে অ্যাপল 1

স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ বা ডেস্কটপ যাই ব্যবহার করুন না কেনো প্রতিনিয়ত আপনার গতিবিধিতে নজর রাখছে ডিভাইসে ইন্সটল করে রাখা অ্যাপগুলো। আপনি কোন অ্যাপটি ওপেন করে কোন ওয়েবসাইট ভিজিট করছেন, কি লিখে সার্চ দিচ্ছেন সব তথ্যই কিন্তু তারা সংরক্ষণ করছেন। উদ্দেশ্য একটাই আপনার গতিবিধির ভিত্তিতে আপনাকে বিজ্ঞাপন দেখানো।

অ্যাপল এবার সিদ্ধান্ত গ্রহণ করেছে যে, তাদের আইফোন এবং আইপ্যাডের অপারেটিং সিস্টেমের পরবর্তী সংস্করণে অ্যাপগুলো এসব তথ্য ব্যবহারকারীর অনুমতি ছাড়া কখনও সংগ্রহ করতে পারবে না। এসব তথ্য সংগ্রহ করতে হলে পপ-আপ স্ক্রিনে তাকে ব্যবহারকারীর অনুমতি চাইতে হবে।

পপ-আপে লেখা থাকবে ‘এই অ্যাপটি আপনার তথ্য সংগ্রহের জন্য অনুমতি চাইছে’। এর কিছুটা নিচে আবার লেখা থাকবে অনুমতি কেনো প্রয়োজন।

একবার যদি ব্যবহারকারী তথ্য প্রদানে স্বীকৃতি জানান তাহলে দ্বিতীয় বার আর অনুমতির কোনো প্রয়োজন হবে না।

তবে ফেসবুক এবং গুগল সমর্থিত ১৬টি ডিজিটাল বিপণন সংস্থা অ্যাপল-এর এই সিদ্ধান্তে নিন্দা জানিয়েছে। অ্যাপেলের নতুন নিয়ম কার্যকর হলে ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করতে হলে অ্যাপগুলোকে অন্তত দুই দফায় অনুমতি চাইতে হবে।

এইনিয়ে সংস্থাগুলো ভীতিও প্রকাশ করেছে। তারা বলেছেন যে, এই কারণে ব্যবহারকারীর তথ্য প্রদানে অস্বীকৃতি জানানোর ঝুঁকি অনেকটাই বেড়ে গেলো।

সাধারণত যেসব অ্যাপ অনলাইনে ব্যবহারকারীর গতিবিধি, অভ্যাস এবং আগ্রহের উপর কড়া নজর রাখে ও তার উপর ভিত্তি করে বিজ্ঞাপন প্রদর্শন করে এদের মধ্যেও ফেসবুক এবং গুগল অন্যতম প্রতিষ্ঠান।

অ্যাপল বলছে যে, তাদের ব্যবহারকারীদের তথ্য কি কাজে ব্যবহার হচ্ছে সেই বিষয়ে ব্যবহারকারীদের আরও বেশি স্বচ্ছতা প্রদানের কারণেই এমন একটি সিদ্ধান্ত গ্রহণ করা হচ্ছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...