The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফেসবুকে পুরনো সংবাদের জন্য আসবে দুটি অপশন

এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা তিন মাসের পুরনো কোনো সংবাদ এলেই নোটিফিকেশন পাবেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সংবাদ শেয়ারের ক্ষেত্রে নতুন ফিচার নিয়ে এলো ফেসবুক। খুব শীঘ্রই একটি ‘নোটিফিকেশন স্ক্রিন’ চালু করবে জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়াটি। এতে দুটি অপশন আসবে।

ফেসবুকে পুরনো সংবাদের জন্য আসবে দুটি অপশন 1

এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা তিন মাসের পুরনো কোনো সংবাদ এলেই নোটিফিকেশন পাবেন। এতে থাকবে দুটি অপশন একটি হলো Continue আর অপরটি হলো Go Back।

গ্রাহকরা এই অপশনের ভিত্তিতেই সেই সংবাদটি পড়বে কিনা তা বেছে নিতে পারবেন। তবে বেশির ভাগ পুরোনো সংবাদগুলো থাকে প্রয়োজনীয় সংবাদ। যেমন স্বাস্থ্য টিপস, তথ্য প্রযুক্তির কিছু টিপস। এগুলো পুরোনো হলেও সব সময় প্রয়োজন পড়ে। তাই ফেসবুক এগুলো বেছে নেওয়ার জন্য দুটি অপশন দেবে।

ফেসবুক মনে করছে যে, এই ফিচারটির কারণে ব্যবহারকারী সহজেই জানতে পারবেন তিনি পুরনো সংবাদ শেয়ার করছেন। যে কারণে বন্ধুদের ভুল বার্তা দেওয়ার ঘটনা অবশ্যই এড়াতে পারবেন। জানা গেছে যে, ফেসবুকের সব ব্যবহারকারীদের জন্যই এই ফিচার বাধ্যতামূলক করা হবে।

এই বিষয়ে ফেসবুক জানিয়েছে যে, যদি কোনো সংবাদ তিন মাসের বেশি পুরনো হয়ে থাকে তাহলে সেটি শেয়ার করার সময় ব্যবহারকারীর স্ক্রিনে তা দেখা যাবে আর ব্যবহারকারী তখন Continue ও Go Back দুটি অপশন পাবেন। ব্যবহারকারী যদি কোন সংবাদ সময়োপযোগী হিসাবে খুঁজে পেয়ে থাকেন, তবে তিনি Continue অপশনে ক্লিক করে সেটি শেয়ার করতেও পারবেন।

এই বিষয়ে ফেসবুক ফিড অ্যান্ড স্টোরিসের ভাইস প্রেসিডেন্ট জন হ্যাগম্যান একটি ব্লগ পোস্টে বলেছেন যে, সংবাদ প্রকাশকরা সোশ্যাল মিডিয়ায় পুরনো সংবাদ শেয়ার করার বিষয়ে বিশেষ উদ্বেগ প্রকাশ করেছেন। যা অনেক সময় বিভ্রান্তির কারণও হতে পারে। কিছু সংবাদ প্রকাশক ইতিমধ্যে সংবাদগুলোতে বিশেষ লেবেল দিয়ে তাদের নিজস্ব ওয়েবসাইটগুলোতে বিভ্রান্তি থেকে বাঁচার পদক্ষেপও নিয়েছেন। এই সমস্যা কাটিয়ে উঠতে ফেসবুক টিম কাজ চালিয়ে যাচ্ছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...