The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার ফেস আইডি নিরাপত্তা আসছে ম্যাকবুকে

অ্যাপেলের পক্ষ হতে খুব শীঘ্রই এই ফিচার গ্রাহকদের হোম স্ক্রিনে যোগ করে দেওয়া হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাণঘাতি করোনা ভাইরাস মহামারির কারণে জনপ্রিয়তা হারিয়েছে আইফোনের ফেস আইডি ফিচারটি। সেই ঘাটতি পুষিয়ে নিতে নতুন এক বায়োমেট্রিক সিকিউরিটি ফিচার নিয়ে আসতে চলেছে ম্যাকের কম্পিউটারগুলো।

এবার ফেস আইডি নিরাপত্তা আসছে ম্যাকবুকে 1

অ্যাপেলের পক্ষ হতে খুব শীঘ্রই এই ফিচার গ্রাহকদের হোম স্ক্রিনে যোগ করে দেওয়া হবে বলেও জানিয়েছে ম্যাশেবল। ম্যাক ওএস-এর লাইসেন্সকৃত বেটা ভার্সনের পিসি সিস্টেম ব্যবহারকারীদের পরবর্তী আপডেটে এই ফিচারটি দেওয়া হতে পারে বলে জানা যায়।

ফিচারটি অ্যাপেলের “ট্রুডেপথ” ক্যামেরার সঙ্গে একটি সিস্টেমের মাধ্যমে যোগ করে দেওয়া হবে। যা আইওএস অপারেটিং ডিভাইসগুলোতে ফেস আইডিকে কাজ করতে সহায়তাও করবে। নাইন টু ফাইভ ম্যাক পয়েন্টের এক প্রতিবেদনে জানানো হয়েছে, বেটা ভার্সনগুলোর কোডিংই বলে দিচ্ছে খুব শীঘ্রই ফেস আইডি ম্যাকবুকগুলোতেও আসছে।

কোডিং-এ “পার্ল ক্যামেরা”র উপস্থিতিও এবার দেখা গেছে। অ্যাপেলের “ফেস ডিটেকশন” ও “বায়ো ক্যাপচার” এর মতোই আইওএস অপারেটিং সিস্টেমে “পার্ল ক্যামেরা” এবং ফেস আইডি নোট রাখতে সক্ষম। কোডিং থেকে ম্যাকওএস-এ এই নতুন ফিচারটি আঁচ করা গেলেও বিষয়টি নিয়ে এতোদিন গণমাধ্যমের প্রশ্ন এড়িয়ে আসছে অ্যাপল।

তবে ভাবনার বিষয় হলো সকল অ্যাপল গ্রাহক এই ফিচার নতুন আপডেটের সঙ্গে হয়তো নাও পেতে পারেন। কেনো না ফিচারটি যে শুধুমাত্র কোডিং নির্ভর তা নয়। ফেস আইডি ব্যবহারের জন্য পৃথক কিছু হার্ডওয়্যারের প্রয়োজন রয়েছে।

ফেস আইডি কাজ করতে কোডিং ও “ট্রুডেপ্থ” ক্যামেরার পাশাপাশি প্রয়োজন পড়বে অ্যাপলের আপডেটেড জেনারেশনের প্রসেসিং চিপ। যা বর্তমান বাজারে পাওয়া আগের জেনারেশনের কোনো ম্যাক কম্পিউটারে দেওয়াই হয়নি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...