এবার আসছে ‘স্মার্ট গাড়ি’!

গবেষকরা এমন একটি গাড়ি আবিষ্কারের কাজে হাত দিয়েছেন যা সত্যিই একটু বেশি স্মার্ট হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সমগ্র বিশ্বই যেনো স্মার্ট যুগে প্রবেশ করেছে। বর্তমানে ফোন থেকে শুরু করে সবকিছুই হয়ে যাচ্ছে স্মার্ট। তবে এবার নতুন খবর হলো এবার আসছে ‘স্মার্ট গাড়ি’!

সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, এবার গবেষকরা এমন একটি গাড়ি আবিষ্কারের কাজে হাত দিয়েছেন যা সত্যিই একটু বেশি স্মার্ট হবে। এগুলোকে বলা হচ্ছে স্মার্ট গাড়ি বা ‘ভবিষ্যতের গাড়ি’। অর্থাৎ বর্তমানের নামিদামি ব্রান্ডের গাড়ির জায়গা দখল করে নেবে এসব গাড়ি।

এইসব গাড়িগুলো কেমন স্মার্ট হবে?

গবেষকরা জানিয়েছেন যে, এগুলো ড্রাইভার ছাড়া চলতে পারবে সেটি তো আছেই, সেইসঙ্গে ড্রাইভার যদি নিজেও গাড়ি চালান তার উপর সারাক্ষণ নজর রাখবে। তিনি যদি কোনো ভুল করতে যান তাহলে মুহূর্তেই তার হাত থেকে স্টিয়ারিং এর দায়িত্ব নিয়ে বিপদ সামলে নিয়ে আবার তার হাতে সেটি ছেড়ে দেবে!

দূর পাল্লার ভ্রমণে গাড়ি চালানোর সময় চালকের চোখে অনেক সময় ঘুমের ভাব আসে। এক্ষেত্রে ঘুমের ভাব দেখলে তাকে পেছনের সিটে গিয়ে বিশ্রাম নিতে পরামর্শ দেবে। এই সময়টিতে সে নিজেই গাড়ি চালিয়ে যাবে। পথে মজার কোনো ঘটনা ঘটতে দেখলে তা রেকর্ড করে নিজেই সামাজিক যোগাযোগের মাধ্যমে পোস্টও করে দেবে!

গতিসীমা নিয়েও কখনও কোনো রকম চিন্তা করতে হবে না। রাস্তায় যদি কোথাও সাইনবোর্ড দেখে ‘সর্বোচ্চ গতিসীমা এত কিলোমিটার’ তবে মুহূর্তেই ঠিক সেই স্তরে গাড়ির গতি নামিয়ে আনবে। চলতে চলতে স্যাটেলাইট সার্চ করে রাস্তার খোঁজখবরও নিয়ে নেবে সে নিজে নিজেই। কোন রাস্তা ক্লিয়ার রয়েছে, কোন রাস্তায় জ্যাম রয়েছে তার খোঁজ নিয়ে বিকল্প রাস্তায় ঢুকবে নিজে নিজেই।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...