এ মাসেই আসছে অ্যানড্রয়েড নুগাট

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই মাসেই অর্থাৎ আগস্ট মাসেই গুগল উন্মুক্ত করতে যাচ্ছে তাদের বহু আকাঙিক্ষত অ্যানড্রয়েড ৭ দশমিক ০ সংস্করণটি।

Coming to Android this month nugata

ডেভেলপার প্রিভিউ ব্যবহারকারীরা ইতিমধ্যে অনেক কিছু প্রকাশ করেছে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের পরবর্তী আপডেট অ্যানড্রয়েড ৭ দশমিক ০ নুগাট নিয়ে। তবে এখন পর্যন্ত কবে সেটি সবার হাতে পৌঁছানো শুরু করবে সেটি নিয়ে কোনোই ধারণা দেয়নি।

মোবাইল হ্যান্ডসেট ও অপারেটিং সিস্টেমের বিভিন্ন তথ্য ফাঁস করে দিয়ে যিনি ইতিমধ্যে বেশ ‘সুখ্যাতি’ লাভ করেছেন সেই টুইটার তারকা ইভান ব্লাস, নিজের অ্যাকাউন্ট থেকে টুইট করে জানিয়েছেন, এই আগস্ট মাসেই গুগল উন্মুক্ত করতে যাচ্ছে বহু আকাঙিক্ষত অ্যানড্রয়েড ৭ দশমিক ০ সংস্করণটি।

সময়ের ব্যাপারে যেখানে গুগল কোনো নির্ধারিত মাস তারিখ উল্লেখ না করে শুধুমাত্র ‘গ্রীষ্মকাল’ বলে উল্লেখ করেছিলো। সেক্ষেত্রে ইভান ব্লাস একধাপ এগিয়ে সুস্পষ্ট ধারণা দিলেন আগস্ট মাসের কথা উল্লেখ করে।

তবে প্রথমে ঠিক কারা এই নতুন আপডেট উপভোগ করতে পারবেন, সে বিষয়ে কিছুই জানানো হয়নি। এটি মোটামুটিভাবে নিশ্চিত যে, বর্তমান প্রায় সব নেক্সাস ফোন ব্যবহারকারীই প্রথম থেকেই অ্যানড্রয়েড ৭ দশমিক ০ নুগাটের আপডেটটি পাবেন।

ইভান জানাচ্ছেন, তবে ২০১৩ সালের নেক্সাস ৫ ব্যবহারকারীরা বঞ্চিত হতে পারেন এই সুবিধা হতে। তবে নেক্সাসের বাইরে যারা স্যামসাং, এলজি, এইচটিসি, সনি, শাওমি কিংবা অন্যান্য ব্র্যান্ডের হ্যান্ডসেট ব্যবহার করেন, তাদের জন্য আগস্ট মাসে খুশি হওয়ার কোনো কারণ নেই। কারণ নুগাটের আপডেটের জন্য অন্য অ্যানড্রয়েড ফোনগুলোতে পৌঁছাতে সময় লাগবে আরও বেশ কয়েক মাস।

সব অ্যানড্রয়েড ফোন এই আপডেটটি কবে পাবে, তা এখনও জানা যায় নি। এমনকি এর আগের অ্যানড্রয়েড ৬ দশমিক ০ মার্শম্যালো মাত্র ১৩ দশমিক ৩ শতাংশ ফোনে পৌঁছাতে পেরেছে এ পর্যন্ত। সর্বোচ্চ ৩৫ দশমিক ১ শতাংশ অ্যানড্রয়েড ব্যবহারকারী এখনও ব্যবহার করছে দুই বছর আগে বের হওয়া সেই ললিপপ ৫ দশমিক ০ ও ৫ দশমিক ১। অর্থাৎ গুগল নতুন নতুন আপডেট নিয়ে এলেও সেটি সর্বস্তরের ব্যবহারকারীদের কাছে এখনও সঠিকভাবে পৌঁছাতে পারছে না।

তবে অ্যানড্রয়েডের নতুন আপডেটের সঙ্গে নতুন নেক্সাস ফোনও নিয়ে আসছে চলেছে গুগল। ধারণা করা হচ্ছে যে, সেপ্টেম্বর বা অক্টোবরেই নতুন দুটি নেক্সাস ফোন উন্মুক্ত করা হবে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...