The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যা রয়েছে মেসেঞ্জারের নতুন প্রাইভেসি ফিচারে

একটি ফিচারের মাধ্যমে কে কে ব্যবহারকারীর সঙ্গে যোগাযোগ করতে পারবে তা নির্দিষ্ট করে দেওয়া সম্ভব হবে

Illustration of scan

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফেসবুক সম্প্রতি মেসেঞ্জারের জন্য দু’টি নতুন প্রাইভেসি ফিচার চালু করেছে। এর মাধ্যমে মেসেঞ্জার এখন অনেকটাই সুরক্ষিত বলে দাবি করেছে ফেসবুক।

যা রয়েছে মেসেঞ্জারের নতুন প্রাইভেসি ফিচারে 1
Illustration of scan

একটি ফিচারের মাধ্যমে কে কে ব্যবহারকারীর সঙ্গে যোগাযোগ করতে পারবে তা নির্দিষ্ট করে দেওয়া সম্ভব হবে। অপর ফিচারের মাধ্যমে মুঠোফোনের মেসেঞ্জার অ্যাপে প্রবেশের ক্ষেত্রে একটি বিশেষ অ্যাপলক ফিচার জুড়ে দেওয়া হয়েছে।

মেসেঞ্জারে যোগ করা অ্যাপলক ফিচারটি মূলত মুঠোফোনের সিকিউরিটি লকের সঙ্গে তাল মিলিয়ে কাজ করার জন্য ইন্টারফেস তৈরি করেছে ফেসবুক।

ব্যবহারকারীর ফোনের ফিঙ্গারপ্রিন্ট, ফেসলক কিংবা অন্যান্য সিকিউরিটি ব্যবহার করে প্রাইভেসি ফিচারটি ব্যবহারকারীর জন্য বাড়তি সুরক্ষাও এনে দেবে। যে কারণে গ্রাহক ব্যতীত অন্য কেও মুঠোফোনটি ব্যবহার করে মেসেঞ্জারে আর প্রবেশ করতে পারবে না।

ফিচারটি বর্তমানে আইওএস অপারেটিং সিস্টেমের জন্যই দেওয়া হয়েছে। আগামী কয়েক মাসের মধ্যে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্যও এটি চালু করা হবে।

তাছাড়াও ফেসবুকেও যোগ করা হচ্ছে আরও নতুন কয়েকটি প্রাইভেসি ফিচার। যার মাধ্যমে ফেসবুকের অ্যাপ্লিকেশনে অ্যাপলক ফিচার, ব্লকিংয়ের আধুনিক ফিচারসহ আরও বেশ কয়েকটি ফিচার থাকবে।

ফিচারটি ব্যবহার করে একজন ব্যবহারকারী নিজে থেকেই নির্ধারণ করে দিতে পারবেন কার কল কিংবা বার্তা আসবে ও আসলেও কোথায় আসবে বা কল আসবেই না।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...