The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

১০৭ বছর বয়সী বৃদ্ধা এবার করোনা জয় করলেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের মহারাষ্ট্রে ১০৭ বছর বয়সী এক বৃদ্ধা চিকিৎসা শেষে করোনামুক্ত হয়েছেন। শুধু তিনি না, ৭৮ বছর বয়সী তার মেয়েও করোনা ভাইরাসের সংক্রমণ হতে মুক্ত হলেন।

১০৭ বছর বয়সী বৃদ্ধা এবার করোনা জয় করলেন 1

জানা যায়, করোনামুক্ত হয়ে তারা ভারতের মহারাষ্ট্রের জালনা শহরের কোভিড-১৯ হাসপাতাল হতে ছাড়া পেয়েছেন। সেঞ্চুরিয়ান বৃদ্ধা ও তার ৭৮ বছর বয়সী মেয়ের সঙ্গে ৬৫ বছর বয়সী তার ছেলেও করোনা আক্রান্ত হয়ে একইসঙ্গে ওই হাসপাতালটিতেই চিকিৎসাধীন ছিলেন। ওই বৃদ্ধার ২৭ ও ১৭ বছর বসয়ী দুই নাতিও করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। তারা সকলেই এক সপ্তাহের বেশি সময় ওই হাসপাতালে করোনা চিকিৎসা নিয়েছেন বলে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন জেলা সিভিল সার্জন অর্চনা ভোসলে।

অর্চনা জানিয়েছেন, পুরান জালনার মালিপুরার বাসিন্দা ওই বৃদ্ধা এবং তার পরিবারের করোনা আক্রান্ত সদস্যরা গত ১১ আগস্ট হাসপাতালে ভর্তি হয়েছিলেন। কয়েকদিন আগে ওই বৃদ্ধার স্পাইন সার্জারি করতে হয়। তারপর যখন তিনি কোভিড-১৯ পজেটিভ হন তখন তার সেরে ওঠা সত্যিই চ্যালেঞ্জিং একটি বিষয় ছিল। তাদের পুরো পরিবার করোনামুক্ত হয়ে হাসপাতাল ছাড়ার আগে তাদের সংবর্ধনা দেওয়ার কথাও জানিয়েছেন তিনি।

হাসপাতাল ছাড়ার পূর্বে বৃদ্ধার ছেলে বলেন, আমরা আশায় ছেড়ে দিয়েছিলাম। আমরা এই যাত্রা পার করতে পেরেছি হাসপাতালে যারা আমাদের সেবায় কাজ করেছেন তাদের ভালোবাসা এবং তাদের উৎসাহ ও প্রচেষ্টায়।

তাদের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট জেলা কালেক্টর রাবিন্দ্র বিনোদ ও পুলিশ সুপার এস চৈতন্য। হাসপাতালের কর্মীদের এমন উৎসাহ জাগানো চিকিৎসা সেবা দেওয়ায় তাদের প্রসংশাও করেছেন তারা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...