The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিজ্ঞানীদের দাবি: করোনা ঠেকাবে মলম!

ইকোনমিকস টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাণঘাতি করোনা ভাইরাস ঠেকাতে এবার বিশেষ কার্যকর মলম তৈরি করেছেন বলে দাবি করলেন বিজ্ঞানীরা। তাদের দাবি হলো, এই মলম মাখলে করোনা সংক্রমণের ঝুঁকি অনেকটাই কমে যাবে।

বিজ্ঞানীদের দাবি: করোনা ঠেকাবে মলম! 1

ইকোনমিকস টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘আমেরিকান ইনস্টিটিউট অফ ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি’ (এমআইটি)-এর বিজ্ঞানীদের তৈরি এই মলমের নাম হলো APT™ T3X।

এই মলমটি পরীক্ষামূলকভাবে প্রয়োগের পর এর সাফ্যলের খতিয়ান দেখার পর এই মলমটিকে বাজারে ছাড়ার অনুমোদন দিয়েছে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।

আবার এই মলম কেনার জন্য কোনো চিকিৎসকের প্রেসক্রিপশনেরও প্রয়োজন হবে না বলে জানিয়েছে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।

APT™ T3X-এর গবেষণার সঙ্গে যুক্ত প্রধান গবেষক ড. ব্রায়ান হুবার এ সম্পর্কে জানিয়েছেন, এই পর্যন্ত বিশ্বের বেশির ভাগ করোনা সংক্রমণই ঘটেছে আমাদের নাকের মাধ্যমে। নাকের মাধ্যমে ভাইরাস কণা আমাদের শরীরে প্রবেশ করে প্রথমে গলা এবং এর পরে ফুসফুসে সংক্রমিত হয়।

তার ধারণা মতে, এই মলমের প্রয়োগে নাকের মাধ্যমে যেকোনো ভাইরাসের সংক্রমণ রুখে দেওয়া সম্ভব হবে। তাই নাকের ওপর এই মলম মাখলে করোনা সংক্রমণ অনেকাংশেই ঠেকানো সম্ভব হবে।

মার্কিন বিজ্ঞানীদের দাবি হলো, APT™ T3X মাখলে নাকের কাছে তৈরি হওয়া আস্তরণ যেকোনো ভাইরাসের সংক্রমণ রোধে কার্যকরী একটি ভূমিকা পালন করবে।

তারা দাবি করেছেন, শুধু করোনা ভাইরাসই নয়, একাধিক ভাইরাসের সংক্রমণ রোধ করতে সক্ষম এই APT™ T3X মলম।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...