The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মাস্ক পরলে চশমা ঘোলা হয়? এর সমাধান জেনে নিন

প্রাণঘাতি করোনা ভাইরাসের কারণে মাস্ক এখন আমাদের নিত্যসঙ্গী

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাণঘাতি করোনা ভাইরাসের কারণে মাস্ক এখন আমাদের নিত্যসঙ্গী। তাই এই মাস্কের কারণে অনেক সময় বেশ সমস্যায় পড়তে হয়। তার মধ্যে একটি হলো ফেস মাস্ক পরলে চশমার কাঁচ ঘোলা হওয়া। আজ এর সমাধান জেনে নিন।

প্রাণঘাতি করোনা ভাইরাসের কারণে মাস্ক এখন আমাদের নিত্যসঙ্গী। তাই এই মাস্কের কারণে অনেক সময় বেশ সমস্যায় পড়তে হয়। তার মধ্যে একটি হলো ফেস মাস্ক পরলে চশমার কাঁচ ঘোলা হওয়া। আজ এর সমাধান জেনে নিন।

ফেস মাস্কের মধ্য দিয়ে শ্বাস-প্রশ্বাস নেওয়ার কারণে বাষ্প জমে চশমার কাঁচ যে ঘোলা হয়ে যায় তা কাটানোর কিছু সহজ পরামর্শ রয়েছে।

গুজে নেওয়া পদ্ধতি

ফেস মাস্কের মধ্য দিয়ে শ্বাস-প্রশ্বাস নেওয়ার কারণে বাষ্প জমে চশমার কাঁচ যে ঘোলা হয়ে গেলে করণী একটি হলো মাস্ক চশমার কাঁচের উপর থাকবে না, মাস্ক থাকবে ঠিক চশমার নিচে।

টিস্যু ব্যবহারের পদ্ধতি জেনে নিন

ফেস মাস্কের মধ্য দিয়ে শ্বাস-প্রশ্বাস নেওয়ার কারণে বাষ্প জমে চশমার কাঁচ যে ঘোলা হয়ে গেলে মাস্কের উপরের অংশে পেছনে টিস্যু লাগিয়ে নিতে হবে- বাষ্প শুষে নেওয়ার জন্য।

সাবান ব্যবহারের পদ্ধতি

ফেস মাস্কের মধ্য দিয়ে শ্বাস-প্রশ্বাস নেওয়ার কারণে বাষ্প জমে চশমার কাঁচ যে ঘোলা হয়ে গেলে চশমার কাঁচ সাবান পানিতে ধুয়ে নিতে পারেন। এতে করে কাঁচের উপর বাষ্প ঠেকানোর একটা আস্তরণও তৈরি হয়ে যায়।

তথ্যসূত্র: বিবিসি বাংলা

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...