The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

রোজা রেখে করোনার টিকা নিতে কোনো বাধা নেই

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ খুব শীঘ্রই আসছে রমজান। গত বছর পুরো রোজার মাস পার হয়েছে করোনা ভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে লকডাউন অবস্থায়। এ বছরও করোনা সংক্রমণ চলমান রয়েছে। ইসলামিক ফাউন্ডেশন বলছে, রোজা রেখে করোনা টিকা নেওয়া যাবে।

রোজা রেখে করোনার টিকা নিতে কোনো বাধা নেই 1

গত সপ্তাহে ইসলামিক ফাউন্ডেশনের সভা কক্ষে সংস্থার মহাপরিচালক ড. মো. মুশফিকুর রহমানের সভাপতিত্বে একটি সভা অনুষ্ঠিত হয়। এই সভায় অংশ নেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম। সভায় অংশ নিয়ে দেশ বরেণ্য উলামায়ে কেরাম ও ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ একই মত পোষণ করেন যে, করোনা টিকা নিলে রোজা ভঙ্গ হবে না। অর্থাৎ রোজা রেখেও করোনার টিকা নেওয়া যাবে।

দেশের জনগণের স্বাস্থ্য, নিরাপত্তা এবং জীবন রক্ষার স্বার্থে করোনার টিকা গ্রহণের প্রতি গুরুত্ব দিয়ে আলেমরা এক মত পোষণ করেছেন। তারা বলেছেন, করোনা ভাইরাসের টিকা প্রকৃতপক্ষে মাংসপেশিতে গ্রহণ করা হয়। টিকা সরাসরি খাদ্যনালী কিংবা পাকস্থলিতে প্রবেশ করে না। তাই রোজাদার ব্যক্তি দিনের বেলায় শরীরে করোনা ভাইরাসের টিকা গ্রহণ করতে পারবেন। এতে করে রোজা ভঙ্গ হবে না। করোনা পরিস্থিতির কারণে এ বছর রমজান মাসেও টিকা প্রদান অব্যাহত থাকবে।

উল্লেখ্য, করোনা টিকা ও রমজান মর্মে মুসলিম বিশ্বের শীর্ষস্থানীয় আলেমগণও একই মত পোষণ করেছেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...