The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আত্মহত্যায় প্ররোচনাকারী সোশ্যাল গ্রুপের সন্ধান পেয়েছে পুলিশ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ব্রিটিশ পুলিশ আত্মহত্যার প্ররোচনাকারী একটি সোশ্যাল গ্রুপের সন্ধান পেয়েছে। কিশোর-কিশোরীদের আত্মহত্যা এবং শারীরিক ক্ষতির ব্যাপারে উৎসাহ দেওয়া হতো ওই গ্রুপটিতে।

আত্মহত্যায় প্ররোচনাকারী সোশ্যাল গ্রুপের সন্ধান পেয়েছে পুলিশ 1

ইনস্টাগ্রামের গ্রুপটি মূলত ১২ হতে ১৬ বছরের কিশোর-কিশোরীদের লক্ষ্যবস্তুতে পরিণত করতো। একই ধরনের কয়েকটি ঘটনার পর এই বিষয়টি নিয়ে পুলিশের সন্দেহ হলে তদন্ত শুরু করে।

তারপর নিজেই নিজের শারীরিক ক্ষতি করেছে, এমন ১২ জন কিশোরীর মধ্যে ৭ জনকে তারা সনাক্ত এবং ট্রেস করতে সক্ষম হন। স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে পরিচালিত চিলড্রেন’স সোশ্যাল কেয়ার সেবার মাধ্যমে ওইসব কিশোরীদের উদ্ধার করা হয়।

লন্ডনে নিখোঁজ তিন কিশোরীকে গুরুতর অসুস্থ ও জখম অবস্থায় উদ্ধার করে সেখানকার পুলিশ।

উদ্ধারকৃত কিশোরীদের জিজ্ঞাসাবাদ করে পুলিশ নিশ্চিত হন, তারা আত্মহত্যার প্ররোচনাকারী একটি ইনস্টাগ্রাম গ্রুপের সদস্য। তাদের মধ্যে আবার কয়েকজন অন্যান্য সোশ্যাল প্লাটফর্মের সুইসাইড গ্রুপের সঙ্গেও যুক্ত ছিল। তবে ইনস্টাগ্রামের গ্রুপে তাদের সম্পৃক্ততা সবচেয়ে বেশি দেখা যায়।

ইনস্টাগ্রাম এক বিবৃতিতে জানিয়েছে, তারা গ্রুপটিতে আত্মহত্যা সংক্রান্ত কোনো সামগ্রী খুঁজেই পায়নি! ২০২০ সালের নভেম্বরে ইনস্টাগ্রাম নিজেদের প্লাটফর্মে আত্মহত্যা এবং স্ব-প্রনোদিত শরীরিক ক্ষতির ব্যাপারে প্ররোচনাকারী বিষয়বস্তু কিংবা কনটেন্ট সনাক্ত করতে নতুন প্রযুক্তি চালু করে। তবে তারপরও বিষয়টি কোনো কাজেই দেয়নি!

১৪ বছর বয়সী স্কুল ছাত্রী মলি রাসেল যে গ্রাফিক চিত্র দেখে আত্মহত্যায় প্ররোচিত হন, সেটি এই প্ল্যাটফর্মেই কেও একজন প্রকাশ করে। যে কারণে সোশ্যাল প্লাটফর্মের মাধ্যমে কিশোর-কিশোরীদের আত্মহত্যার ব্যাপারে অভিভাবকদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...