The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কাতার রমজান উপলক্ষ্যে নিত্যপণ্যের দাম কমালো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আসন্ন রমজান মাস উপলক্ষে ৬৮০টি নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমানোর ঘোষণা দিয়েছে কাতার সরকার।৫ এপ্রিল কাতারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে।

কাতার রমজান উপলক্ষ্যে নিত্যপণ্যের দাম কমালো 1

আসন্ন রমজান মাস উপলক্ষে ৬৮০টি নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমানোর ঘোষণা দিয়েছে কাতার সরকার।৫ এপ্রিল কাতারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে।

রমজান মাসে সাধারণভাবে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের খরচ বৃদ্ধি পায়, তবে ওই মাসে ক্রেতারা যাতে কম মূল্যে খাদ্যদ্রব্য কিনতে পারেন সেজন্যই দেশটির বড় বড় সুপারমার্কেটের সঙ্গে সমন্বয় করে এমন উদ্যোগ বাস্তবায়ন করতে চলেছে দেশটির অর্থ ও শিল্প মন্ত্রণালয়।

রোজাদারদের সম্মানে দাম কমানোর ঘোষণার পর কোনো ব্যবসায়ী যদি নিত্যপণ্যের নির্ধারিত দামের চেয়েও বেশি দাবি করেন তাহলে ওই ব্যবসায়ীর লাইসেন্স বাতিলসহ বিপুল পরিমাণ জরিমানার হুঁশিয়ারিও দেওয়া হয়েছে। রমজানে নিয়মিত বাজার মনিটরিং করা হবে বলেও জানিয়েছে দেশটির বাণিজ্য মন্ত্রণালয়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...