The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বয়স বৃদ্ধির সঙ্গে দৃষ্টিশক্তি কমলে করণীয়

বয়স ৪০-এর পর হতেই ধীরে ধীরে দৃষ্টিশক্তি কমতে থাকে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দৃষ্টিশক্তি কমে যাওয়ার সমস্যা অনেকের মধ্যেই দেখা যায়। বয়স বৃদ্ধির সঙ্গে দৃষ্টিশক্তি কমলে করণীয় জেনে নিন।

বয়স বৃদ্ধির সঙ্গে দৃষ্টিশক্তি কমলে করণীয় 1

সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) সূত্রের খবর হলো, ৭৫ বছর বয়স অতিক্রম করার পরই অন্ধত্বের আশঙ্কা থাকে অনেকের। তবে একটি বিষয় হলো এটি হঠাৎ করেই হয় না। বয়স ৪০-এর পর হতেই ধীরে ধীরে দৃষ্টিশক্তি কমতে থাকে।

এক্ষেত্রে সহজ কিছু পদক্ষেপ নিতে হবে, যেগুলো অবলম্বন করলে বৃদ্ধ বয়সে দৃষ্টিশক্তি ভালো রাখার সম্ভাবনা থাকবে। আজ সেই বিষয়গুলো জেনে নিন:

# নিয়মিতভাবে বিশেষজ্ঞ চিকিৎসকদের দিয়ে চোখ পরীক্ষা করানোর অভ্যাস করা অত্যন্ত জরুরি। কেনোনা, অনেকের চোখের সমস্যায় ধীরে ধীরে বৃদ্ধি পেতে থাকে।

# নিয়ম মেনে চোখ পরীক্ষা করালে এতে করে সমস্যাগুলো দ্রুত শনাক্ত হবে। আর সঠিক সময় চিকিৎসা নিলে বড় ধরনের ঝুঁকি এড়ানো সম্ভব হবে।

# রোদ হতে চোখকে সুরক্ষার জন্য চশমা পরার অভ্যাস গড়ে তুলতে পারেন। নিয়মিতভাবে চশমা পরলে চোখে রোদের তাপ লাগবে না। এতে করে চোখের ওপর চাপ কমবে।

# আপনার খাদ্য তালিকায় কিছুটা পরিবর্তন আনতে হবে। বিশেষ করে ভিটামিনযুক্ত খাবার যতো বেশি খাওয়া যাবে ততোই ভালো। এতে করে চোখের প্রয়োজনীয় উপাদান ঠিক থাকতে সাহায্য করবে।

# যারা ধূমপান করেন তারা এটি পরিহার করার অভ্যাস করুন। ধূমপানের কারণে শরীরে বেশ কয়েক ধরনের রাসায়নিক তৈরি হয়ে থাকে। যা চোখের জন্য খুবই ক্ষতিকর হয়ে থাকে। তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...