The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফেসবুকের নতুন ফিচার ব্যবহার করার নিয়ম জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিভিন্ন সময় নানা সুবিধা নিয়ে হাজির হয় বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এবারও নিয়ে এসেছে এমনই একটি ফিচার। আজ জেনে নিন এটি ব্যবহারের নিয়ম।

ফেসবুকের নতুন ফিচার ব্যবহার করার নিয়ম জেনে নিন 1

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক তথ্য আদান প্রদানে গুগলকে সঙ্গী করে আগেও গ্রাহক সুবিধা দিতে অনেক পদক্ষেপ নিয়েছে। আবারও তাই করছে। চলতি বছরের তারা শুরুতে ট্রান্সফার ইয়োর ইনফরমেশন শুরু করেছিল। যার মাধ্যমে ফেসবুকের বিভিন্ন তথ্য ব্যবহারকারীরা নিজেদের ইচ্ছেমতো বিভিন্ন অ্যাপে ব্যবহারও করতে পারতো।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছিল যে, ব্যবহারকারীরা তাদের যাবতীয় পোস্ট ও নোটস, গুগল ডক্স, ব্যাকব্লেজ, ব্লগার, ড্রপবক্স, গুগল ফটোজ, কুফ্র ও ওয়ার্ডপ্রেসে স্থানান্তরিত করতে পারবে।

আবারও ফেসবুকের পক্ষ থেকে আরও একটি বড় ঘোষণা এলো। যেখানে জানানো হয়েছে যে, ফেসবুক ব্যবহারকারীরা তাদের তথ্য গুগল ক্যালেন্ডার ও ফটোবাকেটে স্টোর করে রাখতে পারবেন।

ফেসবুক কর্তৃপক্ষ জনিয়েছে যে, ‘এই নতুন ফিচারগুলো আনতে পেরে আমরা খুবই আনন্দিত। ওই নতুন আপডেটের সঙ্গে ব্যবহারকারীরা তাদের নিজেদের প্রোফাইল আরও নিয়ন্ত্রণে রাখতে পারবেন।’ সেই সঙ্গে ফেসবুক ইভেন্টসও চালু করা হচ্ছে।

জেনে নিন ফিচার্সগুলো ব্যবহার করা পদ্ধতি:

প্রথম ধাপে ফেসবুক অ্যাপ চালু করতে হবে। দ্বিতীয় ধাপে গিয়ে অ্যাপের সেটিংস অপশনে যেতে হবে। তৃতীয় ধাপে গিয়ে অ্যাপ ব্যবহারকারীর যাবতীয় তথ্য দেখা যাবে নিচে। সেখানেই স্ক্রল ডাউন করে যেতে হবে। আর চতুর্থ ধাপে ট্রান্সফার অ্যা কপি অফ ইয়োর ইনফরমেশন অপশনে ক্লিক করতে হবে। পঞ্চম ধাপে গিয়ে আপনাকে নেক্সট অপশনে ক্লিক করতে হবে। ষষ্ঠ ধাপে গিয়ে আপনাকে কোথায় তথ্য ট্রান্সফার করা হবে তার ডেস্টিনেশন সিলেক্ট করতে হবে। যেমন- গুগল ক্যালেন্ডার। সপ্তম ধাপে কী কী ট্রান্সফার করা হবে তার অপশনে ক্লিক করতে হবে। অষ্টম ধাপে গিয়ে কোন তারিখ থেকে কোন তারিখ পর্যন্ত সিলেক্ট করতে হবে তা নির্ধারণ করতে হবে। নবম ধাপে গিয়ে নেক্সট অপশনে ক্লিক করতে হবে এবং এরপর কানেক্ট অপশনে ক্লিক করতে হবে। দশম ধাপে গিয়ে গুগল অ্যাকাউন্টে লগ ইন করতে হবে। আর সর্বশেষ ধাপ একাদশ ধাপে গিয়ে তারপর কনফার্ম করলেই সব তথ্য গুগলে স্টোর হয়ে যাবে।

তারপরও নতুন ফিচারের এই সুবিধা পেতে কোনো সমস্যা হলে ফেসবুক অ্যাপটি আপডেট করে নেওয়া যেতে পারে। এতে করেও সমস্যা সমাধান হওয়ার সম্ভাবনা থাকে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...