নরওয়ের প্রধানমন্ত্রী একদিনের জন্য হলেন ট্যাক্সি চালক!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ নরওয়ের রাষ্ট্রপ্রধান জেন্স স্টলটেনবার্গ সৃষ্টি করলেন ভিন্ন এক নজিরের! তিনি নরওয়ের নাগরিকের সরকার ও রাজনীতি নিয়ে অবস্থান ও পরামর্শ জানতে এ ভিন্ন ধর্মী কাজ করেন এবং একজন সাধারণ ট্যাক্সি চালকের মত ঘুরে বেড়ান নরওয়ের রাজধানী অসলোর রাজপথে।


276169-130812-jens-stoltenberg

এ বিষয়ে জেন্স স্টলটেনবার্গ জানান তিনি জানতে চেয়েছেন জনগন তাঁর সরকারের কাছে কি চাচ্ছেন এবং সামনের নির্বাচনে নরওয়ের ভোটাররা তাঁর বিষয়ে কি ভাবছেন! জনগণের প্রকৃত মতামত এবং দৃষ্টিভঙ্গি জানতে নরওয়ের রাস্তায় একজন সাধারণ গাড়ী চালকের ছদ্মবেশে ঘুরে বেড়ানোকেই তিনি সবচেয়ে আদর্শ মনে করেছেন।

স্টলটেনবার্গ ট্যাক্সি চালকের ছদ্মবেশ ধরতে ব্যাবহার করেছেন একটি সান গ্লাস এবং অসলোর রাস্তার ট্যাক্সি চালকদের ইউনিফর্ম। প্রথমে তিনি সকল যাত্রীর সাথে ছদ্মবেশে কথা বলা শুরু করেন এবং যখন তিনি যাত্রীদের অবস্থান সম্পর্কে নিশ্চিত হন তখনি তাঁর আসল পরিচয় তাদের জানান। এসময় তিনি তাঁর এবং যাত্রীদের সকল আলাপচারিতা একটি গোপন ক্যামেরায় ধারন করেন।

যাত্রীদের সাথে আলাপচারিতার সেসব ভিডিও ফুটেজ সম্প্রতি নরওয়ের প্রধানমন্ত্রীর ফেইসবুক পেইজে প্রকাশ করা হয় এবং এসব ফুটেজ আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া নরওয়ের জাতীয় নির্বাচনের ক্যাম্পেইনে প্রচার করা হবে বলে জানানো হয়।

নরওয়ের মিডিয়াকে প্রধানমন্ত্রী বলেন, “জনগন আমার বিষয়ে কি ভাবছে তা আমার জানা প্রয়োজন। এবং রাজনীতি এবং সরকার বিষয়ে জনগন সবচেয়ে বেশী আলাপ করে যেখানে তা হচ্ছে ট্যাক্সি! ফলে আমি ট্যাক্সি কেই বেছে নিয়েছি।”

152-JF9as.AuSt.55

নরওয়ের রাষ্ট্রপ্রধান কে ট্যাক্সি চালাতে দেখে যাত্রীদের এক একজনের অভিবেক্তি ছিল এক এক রকম। কেউ কেউ চালককে বলেছেন আপনাকে এক দিক থেকে আমাদের প্রেসিডেন্ট স্টলটেনবার্গের মত দেখাচ্ছে! পরিচয় পাওয়ার পর আরেকজন যাত্রী বলেন বলেন তিনি খুবি ভাগ্যবান কারণ একজন রাষ্ট্রপ্রধান তাকে গাড়িতে করে গন্তব্বে পৌঁছে দিচ্ছেন!

প্রেসিডেন্ট জনগণের সাথে কথা বলে জানতে পারেন তিনি নরওয়েতে এখনো জনপ্রিয় তবে তিনি রাজনৈতিক বিপক্ষ শক্তি থেকে নির্বাচনী ক্ষেত্রে অনেকটা পিছিয়ে পড়েছেন। তাকে নির্বাচনকে কেন্দ্র করে সামনে এগিয়ে যেতে হবে।

সূত্রঃ বিবিসি নিউজ

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...