আমেরিকানরা মানুষ থেকে কুকুরের প্রতি সহানুভূতি বেশী দেখায়!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ আশ্চর্য হলেও সত্যি বর্তমানে মানুষ একজন মানুষ কে মারলে যতটানা সহানুভূতি দেখায় তাঁর চেয়ে বেশী সহানুভূতি দেখায় একটি কুকুর কে প্রহার হতে দেখলে! সম্প্রতি অ্যামেরিকার এক গবেষণায় এমনটি উঠে এসেছে।


130621095502-large

অ্যামেরিকার নর্থ ইস্টার্ন বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞানের অধ্যাপক জ্যাক লেভিন এবং আর্নল্ড আরলুক ২৪০ জন পুরুষ এবং মহিলার উপর মানুষ এবং কুকুরের প্রতি সহানুভূতি বিষয়ক এক জরিপ চালান। জরিপে অংশ নেয়া সদস্যরা সবাই গড়ে ১৮ থেকে ২৫ বছর বয়সের বিশ্ববিদ্যালয় ছাত্র ছাত্রী।

জরিপে অংশ নেয়া সবাইকে গণহারে ১ থেকে প্রাপ্ত বয়স্ক মানুষকে প্রহারের সংবাদ এবং পাশাপাশি ৬ বছরের গৃহ পালিত কুকুর কে প্রহারের সংবাদ পড়ানো হয় এখাত্রে আশ্চর্য জনক ভাবে জরিপে অংশ নেয়া বেশীরভাগ সদস্য কুকুর প্রহারের সংবাদ সমূহ পড়ে বেশী সহানুভূতি দেখান!

সকল ধরণের সংবাদ পড়ার পর পাঠকদের বলা হয় উক্ত সংবাদের উপর সহানুভুতির রেটিং করতে। কিন্তু এখাত্রে দেখা যায় অংশগ্রহণ কারীরা বেশীরভাগ সহানুভুতির রেটিং করেন শিশু, কুকুর এবং কুকুর ছানা প্রহারের সংবাদে। কিন্তু আশ্চর্য জনক ভাবে তারা প্রাপ্ত বয়স্ক মানুষ প্রহারের ক্ষেত্রে অতটা সহানুভূতি প্রবন নন!

গবেষক লেভিন বলেন, “ গবেষণায় দেখা যাচ্ছে আমরা পোষা প্রাণীদের প্রতি যতটা সহানুভূতি দেখাই ততোটা মানুষের প্রতি দেখাইনা। “

তিনি আরও বলেন, “ এক্ষেত্রে একটি বিষয় বিবেচ্য মানুষ অসহায়দের উপর অনেক বেশী সহানুভূতি দেখান, কারণ প্রাপ্ত বয়স্ক মানুষ তাদের উপর আসা আগাত প্রতিহিত করতে পারলেও অসহায় পোষা প্রাণী এবং শিশুরা সেটা পারেনা। এ বিষয়ের কারণেই হয়ত জরিপের ফলাফল এমন এসেছে। “

সূত্রঃ সাইন্স ২০

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...