The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

অর্ধ-উলঙ্গ করে দুই সাংবাদিককে পেটালো তালেবান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আফগানিস্তানে তালেবান নতুন সরকার গঠনের পর নিজেদের অধিকারের দাবিতে বিক্ষোভ করছেন দেশটির বহু নারী। বিক্ষোভের সংবাদ প্রকাশ করার কারণে তালেবানের সদস্যরা আফগানিস্তানের অন্তত দু’জন সাংবাদিককে বেধড়ক পিটিয়েছে।

অর্ধ-উলঙ্গ করে দুই সাংবাদিককে পেটালো তালেবান! 1

তালেবানের মারধরে আহত দুই সাংবাদিকের ছবি ইতিমধ্যেই সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। যা নিয়ে অনেকেই সমালোচনা করেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তালেবানের হাতে নির্যাতিত সাংবাদিকদের ছবিও প্রকাশিত পেয়েছে। যার মধ্যে একটি ছবি পোস্ট করেছেন লস অ্যাঞ্জেলেস টাইমসের পরারাষ্ট্রবিষয়ক প্রতিবেদক মার্কাস ইয়াম। অপরটি প্রকাশ করেছে আফগানিস্তানের সংবাদ মাধ্যম ইটিলাট্রোজ। ইয়ামের পোস্ট করা ছবিতে দেখা যাচ্ছে অন্তর্বাস পরা দুই সাংবাদিকের গাঁয়ে বেদম আঘাতের চিহ্ন।

ইটিলাট্রোজও একই রকম ছবি পোস্ট করেছে। তালেবানের হাতে নির্যাতিত ওই দুই সাংবাদিক আফগান সংবাদ মাধ্যম তাকির কর্মী বলে জানা যায়।

ইটিলাট্রোজের প্রতিবেদনে বলা হয়েছে, দারায়াবি এবং নেমাতুল্লাহ নাকদি নামে ওই দুই সংবাদকর্মী গত বুধবার কাবুলের পশ্চিমাঞ্চলে অবস্থিত কারত-এ-চর এলাকায় নারীদের তালেবানবিরোধী বিক্ষোভের খবর সংগ্রহ করতে গিয়েছিলেন। পরে তালেবান সদস্যরা তাদের ধরে নিয়ে গিয়ে এভাবেই নির্যাতন করে।

নাকদি লস অ্যাঞ্জেলেস টাইমসকে বলেছেন, `আমার মনে হয়েছিল তারা আমাকে মেরেই ফেলবে। তারা আমাদের দেখে উপহাসও করছিল।’

ইটিলাট্রোজের প্রতিবেদনে আরও বলা হয়, তালেবান তিন সাংবাদিককে অপহরণ করেছিল। এই সাংবাদিকদের মধ্যে রয়েছে ইউরোপিয়ান সংবাদ মাধ্যম ইউরোনিউজের স্থানীয় প্রধান। পরে তাদের কোনো ক্ষতি না করে অবশ্য ছেড়ে দেওয়া হয়।

ইটিলাট্রোজের প্রতিবেদনে আরও বলা হয়েছে, টিওএলও নিউজের ক্যামেরা পার্সন ওয়াহিদ আহমাদি ও আরিয়ানা নিউজের ক্যামেরাপার্সন শামীমকে গ্রেফতার করেছে তালেবান।

আফগান সংবাদমাধ্যম টিওএলও নিউজের সাংবাদিক জিয়ার ইয়াদ খানকে তালেবান গত মাসে হত্যা করেছে বলে ধারণা করা হচ্ছে। এর আগে ডয়চে ভেলের এক সাংবাদিককে না পেয়ে তার আত্মীয়কে হত্যা করেছিলো তালেবান।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...