The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আফগান নারীদের বিক্ষোভ মিছিলে তালেবানের গুলি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মেয়েদের স্কুলে ফেরার দাবি জানিয়ে রাজধানী কাবুলে বিক্ষোভ করেছেন আফগানিস্তানের নারীরা। তাদের বিক্ষোভে ফাঁকা গুলি ছুড়ে পিছু হটিয়ে দেয় তালেবানের নিরাপত্তা বাহিনী।

আফগান নারীদের বিক্ষোভ মিছিলে তালেবানের গুলি 1

এএফপির এক প্রতিবেদনে বলা হয়, গতকাল (বৃহস্পতিবার) সকালে কাবুলের পূর্বাংশে একটি হাইস্কুলের সামনে জড়ো হয়েছিলেন ৬ জন নারী। এরপর হাইস্কুলে নারী শিক্ষার্থীদের অন্তর্ভুক্তির দাবিতে মিছিল শুরু করেন ওই নারীরা।

তাদের হাতে থাকা প্ল্যাকার্ডে লেখা ছিল- ‘আমাদের কলম ভেঙ্গো দিও না’, ‘আমাদের বইপত্র জ্বালিয়ে দিও না, ‘আমরা পড়তে চাই, আমাদেরকে স্কুলে ঢুকতে দাও’।

তবে তারা কয়েক পা এগোতেই তালেবান রক্ষীরা এগিয়ে এসে তাদের হাত থেকে প্ল্যাকার্ড ছিনিয়ে নেন এবং এগিয়ে যেতে বাধা দেন; তবে তারপরও ওই নারীরা এগিয়ে যেতে চাইলে ফাঁকা গুলি ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়।

একজন সাংবাদিক ওই সময় ঘটনাস্থলে উপস্থিত ছিলেন। তিনি ছবি তুলতে চাইলে তাকে বন্দুকের বাঁট দিয়ে আঘাত করেন তালেবান রক্ষীরা। সেইসঙ্গে তাকে ছবি তুলতেও বাধা দেওয়া হয়।

কাবুলের তালেবানরক্ষীদের প্রধান মাওলা নাসরাতুল্লাহ এএফপিকে এই এসম্পর্কে বলেন, কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে মিছিল করার কারণেই তা ছত্রভঙ্গ করে দেওয়া হয়।

অন্যান্য দেশের মতো আমাদের দেশেও যে কারও প্রতিবাদ করার অধিকার রয়েছে, তবে তার আগে অবশ্যই সেজন্য যথাযথ কর্তৃপক্ষের নিকট থেকে অনুমতি নিতে হবে।

উল্লেখ্য, আফগানিস্তানে প্রায় দু’সপ্তাহ যাবত হাইস্কুলে যেতে পারছেন না নারী শিক্ষার্থীরা; কারণ তালেবান নেতাদের বক্তব্য হলো- নারীদের কতোদূর পর্যন্ত পড়াশোনা করতে পারবেন, তা ইসলামি শরিয়া অনুযায়ী নির্ধারিত এবং পরিচালিত হবে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...