মজিলা নিয়ে আসছে অ্যান্ড্রোয়েড উপযোগী নতুন ইউজার ইন্টারফেস সমৃদ্ধ ফায়ারফক্স

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মজিলা কর্তৃপক্ষ অ্যান্ড্রোয়েড এ্যাপস এর জন্য ফায়ারফক্স এর একটি পরিচ্ছন্ন রি-ডিজাইন এর কাজ করছে। এর ফলে অ্যান্ড্রোয়েড ডিভাইসগুলোতে আরো গতিশীল পরিচ্ছন্ন ফায়ারফক্স ব্রাউজার ব্যবহার করা যাবে।


firefox-nightly

মজিলা ফায়ারফক্স একটি জনপ্রিয় ইন্টারনেট ব্রাউজার। ওপেন সোর্স হবার পরও ব্রাউজার জগতে এই অন্যতম ব্রাউজারটি প্রতিনিয়ত আপডেট করেছে নতুন নতুন ভার্সন। সম্প্রতি অ্যান্ড্রোয়েড এ্যাপসের জন্য ফায়ারফক্সের সবচেয়ে বড় ইন্টারফেস সংক্রান্ত পরিবর্তন এনেছে তারা। এতে নতুন ইউজার ইন্টারফেসের ফলে ব্যবহারকারী আরো স্বাচ্ছন্দ্যবোধ করবে বলা হচ্ছে। নতুন ইন্টারফেসটি খুবই পরিচ্ছন্ন এবং বিভিন্ন লিংক ও বুকমার্কসসমূহ সঠিকস্থানে রাখা হয়েছে।

ইউআরএল এর উপর ট্যাপ করলে একটি চমৎকার স্ক্রীন বের হয়ে আসবে। অসাম স্ক্রীন (Awesome Screen) নামে স্ক্রীনটিতে ব্যবহারকারী তার ব্রাউজিং হিস্টোরী, রিডিং লিস্ট, বুকমার্কস এবং সবচেয়ে বেশি ব্রাউজ করা সাইট দেখতে পারবে। মজার ব্যাপার হচ্ছে এই সব কিছুই একটি মাত্র স্ক্রীনেই রাখা হয়েছে।

যদিও এ পর্যন্ত এ্যাপস ডিজাইনটি পরীক্ষাধীন পর্যায়ে আছে। তারপরও কেও চাইলে এটি মজিলার নাইটলি পেজ থেকে ডাউনলোড করে ব্যবহার করে দেখতে পারেন। এছাড়া বর্তমান অ্যান্ড্রোয়েড এর জন্য মজিলা ফায়ারফক্স ডাউনলোড করা যাবে গুগল প্লে থেকে।

পরীক্ষিত ভার্সনটির জন্য আমাদের আরো কিছু সময় অপেক্ষা করতে হবে। আশা করা হচ্ছে, মজিলা কর্তৃপক্ষ ফায়ারফক্সের অ্যান্ড্রোয়েড এ্যাপসটি খুব শিঘ্রই সবার জন্য উন্মুক্ত করবে।

তথ্যসূত্র: দি টেক জার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...