ট্যাবলেটের বাজারে ঝড় তুলবে ইনটেল

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ প্রযুক্তি প্রতিষ্ঠান ইনটেলকে মোবাইল প্রযুক্তির ক্ষেত্রে খুব কমই দেখা যায়। কিন্তু সম্প্রতি প্রতিষ্ঠানটি ঘোষণা দিয়েছে, সস্তায় ইনটেলের নিজস্ব ট্যাবলেট বাজারে পাওয়া যাবে খুব শীঘ্রই। শুধু দামেই নয়, ইনটেলের এই ট্যাবলেটে এমন অনেক সুবিধাই থাকতে যাচ্ছে, যা অন্যান্য ট্যাবলেটগুলোয় নেই।


intel

ইনটেলের জেনারেল ম্যানেজার ক্রিস ওয়াকার সাংবাদিকদের জানিয়েছেন, ইনটেলের এই ট্যাবলেটে ১০০ ডলারেই কিনতে পাওয়া যাবে। ক্রিস ওয়াকারের মতই ইঙ্গিত দিয়েছেন ইনটেলের সিইও ব্রায়ান কারজানিকও। যদিও ইনটেলের অ্যাটম ভিত্তিক প্রসেসরগুলো একইসঙ্গে উইনডোজ এবং অ্যান্ড্রয়েড চালাতে পারে, ১০০ ডলারের এই ট্যাবলেটের ক্ষেত্রে কেবলমাত্র অ্যান্ড্রয়েডের সুযোগই থাকবে। ট্যাবলেটের ডিসপ্লে হবে ৭ ইঞ্চি। কবে এই ট্যাবলেট বাজারে পাওয়া যাবে, তার জবাবে সুনির্দিষ্ট কোনো তারিখ না বললেও বেশ শীঘ্রই তারা এই ট্যাবলেট বাজারে আনতে চেষ্টা করবেন বলে জানিয়েছেন। সূত্রের নাম প্রকাশ না করে কিছু বার্তা সংস্থা চলতি বছরের শেষ নাগাদ ট্যাবলেটটি বাজারে আসতে পারে বলে জানিয়েছে।

এদিকে প্রযুক্তি পণ্যের বাজার বিশ্লেষকরা বলছেন, ইনটেলের মত প্রতিষ্ঠান এই দামের মধ্যে ট্যাবলেট বাজারজাত করা শুরু করলে অন্যান্য প্রতিষ্ঠানগুলোও বাজারে টিকে থাকতে তাদের পণ্যের দাম কমাতে বাধ্য হবে। ফলে বাজারে খুব সহজলভ্য হয়ে পড়বে ট্যাবলেট। তবে তার জন্য ইনটেলকে তার ট্যাবলেটের মান ও স্বকীয়তা বজায় রাখতে হবে।

সম্প্রতি বার্ষিক কনফারেন্সে ইনটেল আরেক ধরনের উন্নতমানের ট্যাবলেট বাজারে আনার ঘোষণা দিয়েছে। অ্যাটম ভিত্তিক প্রসেসরের ওই ট্যাবলেটটিতে উইনডোজ ৮.১ চালাতে পারবেন ব্যবহারকারী। এ ধরনের যে ট্যাবলেটটি বর্তমানে বাজারে পাওয়া যায়, তা তোশিবার তৈরি এবং এর দাম ৩২৯ ডলার।

তথ্যসূত্র: দি টেক জার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...