কিডনি রোগে আক্রান্ত রোগীরা ব্যায়ামে বিশেষ সুফল পাবেন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ কিডনি রোগে আক্রান্ত রোগীরা ব্যায়াম করলে বিশেষ স্বাস্থ্য সুবিধা পান, বিশেষ করে যাদের ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ রয়েছে তাদের ক্ষেত্রে সুফল আরও বেশী।


gymgroup

সম্প্রতি এক গবেষণায় দেখা যায় যেসকল রোগী কিডনি সম্পর্কিত জটিলতায় ভুগছেন তাঁরা ব্যায়াম কিংবা শরীর চর্চায় বিশেষ লাভবান হবেন। ব্যায়াম এবং সুন্দর নিয়ন্ত্রিত জীবন যাপন প্রক্রিয়া আপনার স্বাস্থ্য ঠিক রাখতে এবং হৃদ রোগের ঝুঁকি কমাতে সাহায্য করবে।

American Society of Nephrology তে প্রকাশিত এই গবেষণা প্রতিবেদনটি তৈরি করা হয় কিডনি বিশেষজ্ঞ, বিশেষজ্ঞ নার্স এবং ব্যায়াম বা শরীর চর্চা বিশেষজ্ঞ দের সমন্বয়ে গঠিত একটি দলের বিশেষ গবেষণার উপর ভিত্তি করে।

গবেষণায় সর্বমোট ৮৩ জন রোগীর উপর বিশেষ নজর রাখা হয়, এসব রোগীর মধ্যে সবাই কিডনি জটিলতায় ভুগছিলেন। তবে শরীর চর্চা পরবে ক্যাবল ৪৫ জন রোগী অংশ নিতে পেরেছিল কারণ গবেষণাটি করার ক্ষেত্রে ডাক্তাররা রোগীদের বয়স ভিত্তিক দল গঠন করেন ফলে যাদের পক্ষে ব্যায়াম বা শরীর চর্চায় অংশ নেয়া সম্ভব তারাই গবেষণায় অংশ হয়েছিলেন।

অংশ নেয়া রোগীদের ক্ষেত্রে দেখা যায় বছর শেষে তাদের স্বাস্থ্য উন্নতি ১১% অপরদিকে যারা সাধারণ রোগী শরীর চর্চা করেন নি তাদের ক্ষেত্রে স্বাস্থ্য উন্নতি মাত্র ১%! এছাড়া শরীর চর্চায় অংশ নেয়া রোগীদের ওজন কমার ক্ষেত্রেও দেখা যায় উল্লেখযোগ্য উন্নতি।

গবেষণায় অংশ নেয়া ডাক্তার নিকোল ইসবেল বলেন,” আমরা বলতে চাই শরীর চর্চা কিডনি রোগীদের ক্ষেত্রে বিশেষ সহায়ক, এক্ষেত্রে তাঁরা একসাথে নানান স্বাস্থ্য সম্পর্কিত জটিলতা এড়াতে পারেন এবং গবেষণায় দেখা গেছে যেসকল কিডনি রোগীরা শরীর চর্চা করেন তাদের স্বাস্থ্য উন্নতি লক্ষণীয়! বিশেষ করে যাদের কিডনি রোগের পাশাপাশি ডায়াবেটিস এবং উচ্চ রক্ত চাপ রয়েছে তাদের ক্ষেত্রে শরীর চর্চা আরও বেশী কার্যকরী পন্থা।

বিশ্বে বর্তমানে ৬০ মিলিয়ন কিডনি রোগী রয়েছে যাদের অনেকেই নতুন এই গবেষণার ফলে উপকৃত হতে পারবেন বলে আশাকরা যায়।

সূত্রঃ হেলথ ডে

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...