জেনে নিন রূপ চর্চায় এবং মানব শরীরে টমেটোর নানান অজানা উপকারিতা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ লাল টমেটো দেখতে যেমন সুন্দর এটি মানুষকেও একই ভাবে সুন্দর করে তুলতে পারে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, টমেটো মানব শরীরের ত্বকের নানান চর্ম রোগ এবং শরীরের জটিল রোগ প্রতিরোধ করতে পারে।


Tomato-640

ভারতের দিল্লীর চর্ম রোগ বিশেষজ্ঞ ডাক্তার Vijay Singhal তাঁর গবেষণার আলোকে জানালেন কেন টমেটো আপনার চামড়ার জন্য নানান ক্ষেত্রে উপকারী।

প্রথমেই ত্বকের যত্নে টমেটোর উপকারিতাঃ ডাক্তার Vijay Singhal বলেন, টমেটোতে রয়েছে লাইকোপিন, যাতে রয়েছে antioxidant এবং anti-ageing properties। লাইকোপিন রেডিক্যালগুলোকে নষ্ট করে দিয়ে কোষগুলোকে সুরক্ষা করে। এছাড়াও টমেটোতে রয়েছে অসংখ্য ভিটামিন যা মানুষের ত্বকের জন্য অত্যন্ত উপকারী। অপর দিকে টমাটোতে থাকা লাইকোপিন সাধারণত অনেকেই মার্কেট থেকে ট্যাবলেট আকারে কিনে ত্বকে ব্যবহার করে থাকেন। হাতের নাগালেই যদি লাইকোপিন পাওয়া যায় তবে আপনি কেন মার্কেট থেকে ট্যাবলেট আকারে সেটি কিনবেন? এছাড়া টমেটোতে থাকা লাইকোপিন ১০০% প্রাকৃতিক ফলে এটি সরাসরি ত্বকে ব্যবহারে কোন পার্শ্ব প্রতিক্রিয়া হয়না। উল্লেখ্য টমেটোর লাল রং হয় এতে থাকা লাইকোপিনের কারণেই। টমেটোর ন্যায় এত অধিক লাইকোপিন আর কোন ফল বা সবজিতে আছে বলে জানা নাই।

tomato-1-300

যেভাবে ত্বকে টমেটো ব্যবহার করবেনঃ প্রথমে টমেটোকে বেটে পেস্ট তৈরি করুন। এবার এই পেস্ট বা টমেটোর প্যাঁক আপনার মুখের ত্বকে ভালো করে লাগান। ৩০ মিনিট অপেক্ষা করে ভালো করে ত্বক ধুয়ে ফেলুন। নিয়মিত এভাবে ত্বকে টমেটো ব্যবহার আপনার ত্বকতে আরও উজ্জ্বল ও কোমল করে তুলবে।

এদিকে টমেটোতে থাকা লাইকোপিন মানব শরীরে ত্বকের যত্নের পাশাপাশি অন্য অনেক উপকারে লাগে যেমনঃ এটি মানব শরীরের ক্ষতিকর রোগ ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি হৃদ রোগ প্রতিরোধেও বিশেষ ভূমিকা রাখে। লাইকোপিন অস্টিওপরোসিস নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এছাড়া মানুষের জরায়ুর মুখ, প্রষ্টেট, বৃহদন্ত্র, মলাশয়, পাকস্থলি, গ্রাসনালী, ইত্যাদি অংঙ্গের ক্যান্সার প্রতিরোধে টমেটো সহায়ক বলে বিভিন্ন গবেষণায় প্রমাণ মিলেছে। ফলে খাদ্য তালিকায় টমেটো রাখলে আপনি এসব রোগ থেকে নিজেকে দূরে রাখতে পারবেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...