ভিটামিন বি মানুষের স্ট্রোক ঝুঁকি কমায়!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ সম্প্রতি নতুন এক গবেষণায় দেখা গেছে ভিটামিন বি গ্রহণ করলে মানুষের স্ট্রোক করার ঝুঁকি কমে।


pills_2568038b

প্রায় ১৪টি গবেষণায় গবেষকরা পেয়েছেন যে ভিটামিন বি গ্রহণের ফলে মানুষের স্ট্রোক করার ঝুঁকি অনেকটাই হ্রাস পায়। ভিটামিন বি গঠিত হয় সাধারনত ৮ ধরণের ভিটামিনের সমন্বয়ে! ভিটামিন বি সাধারনত প্রচুর পরিমাণে পাওয়া যায় টুনা মাছে, প্রাণীর কলিজাতে, কলাতে।

এর আগের গবেষণায় দেখা গেছে ভিটামিন বি স্ট্রোক এবং হার্ট এটাকের ঝুঁকি অনেকটাই হ্রাস করে তবে কিছু কিছু গবেষণায় এর বিপরীতও পাওয়া গেছে। তবে সর্বশেষ এই গবেষণা আগের সকল গবেষণার সমন্বয়ে সর্ব সম্মত একটি গবেষণা হিসেবে বিশেষজ্ঞরা এটিকে মূল্যায়ন করছেন।

ভিটামিন বি সম্পর্কিত এই গবেষণাটি চালানো হয় চীনের Zhengzhou বিশ্ববিদ্যালয়য়ে। সেখানে প্রায় ৫৫,০০০ রোগীর উপর চালানো হয় ১৪টি ভিটামিন বি সম্পর্কিত গবেষণা যাতে দেখা যায় ভিটামিন বি গ্রহণের ফলে ঐ সব রোগীর স্ট্রোক ঝুঁকি ৭ শতাংশ কমে গেছে।

গবেষণায় অংশ নেয়া ৫৫,০০০ রোগীর মাঝে ২,৪৭১ জন স্ট্রোকের রোগী ছিলেন যাদের ক্ষেত্রে দেখা গেছে ভিটামিন বি সেবনের ফলে তাঁদের homocysteine অনেকটা হ্রাস পেয়েছেন।

এদিকে আরেক গবেষণায় যা Neurology নামক জার্নালে প্রকাশ পায়েছে এতে দেখা যায় ভিটামিন বি গ্রহণের ফলে মানুষের শরীরের homocysteine হ্রাস পায় যার ফলে মানুষের স্ট্রোক ঝুঁকি অনেকটাই কমে যায়।

এদিকে গবেষকরা জানান ভিটামিন বি যদিও স্ট্রোক ঝুঁকি কমাতে সাহায্য করে তবে এটি হার্ট অ্যাটাকের ক্ষেত্রে তেমন কোন ভূমিকা রাখেনা।

ডাক্তার Xu Yuming বলেন, “আমাদের গবেষণায় আমরা পেয়েছি ভিটামিন বি মানুষের স্ট্রোক ঝুঁকি কমাতে সাহায্য করে, তবে এটি বিশেষ ক্ষেত্রে প্রভাবিত হতে পারে যেমন যাদের কিডনি রোগ রয়েছে কিংবা রক্তে ফলিক এসিডের এবং ভিটামিন বি১২ মাত্রার কম বেশীর উপর“।

তবে গবেষণা যাই দেখাক আপনি যেকোনো ঔষধ সেবনের পূর্বে বিশেষজ্ঞ ডাক্তারের সাথে আলোচনা করেই সেবন করবেন।

সূত্রঃ টেলিগ্রাফ

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...