গতি বাড়লো মঙ্গলচারী মহাকাশ যান কিউরিওসিটির

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ লোহিত গ্রহ মঙ্গলে এরই মধ্যে একটি বছর কাটিয়ে দিয়েছে কিউরিওসিটি। আর এই সময়টিতে কিউরিওসিটিকে নিয়ে বিজ্ঞানীদের চলেছে নানা রকমের পরীক্ষা-নিরীক্ষা। সম্প্রতি নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, মঙ্গলগ্রহে অবস্থানকারী এই যানটি তার চলাচলের গতি বাড়িয়েছে।


curiosity-trek

মঙ্গলচারী কিউরিওসিটির বর্তমান লক্ষ্য হলো গ্রহটির মাউন্ট শার্প নামের পাহাড়টি। চলতি বছরের ৫ জুন নাসা ঘোষণা দেয় যে, কিউরিওসিটি এই পাহাড়কে লক্ষ্য করে তার যাত্রা শুরু করেছে এবং এতে পৌঁছাতে সময় লাগবে প্রায় নয় মাস। এই পথ পাড়ি দেয়ার পথেই এই গতি বৃদ্ধির ঘোষণা দিয়েছেন নাসার বিজ্ঞানীরা। সোমবার শেষ হওয়া দুই দিনের স্বয়ংক্রিয় অভিযানের পরপরই এই গতি বৃদ্ধির ঘটনা ঘটলো।

এর আগেও নাসার পাঠানো এই রোবটটি স্বয়ংক্রিয়ভাবে চলেছে। কিন্তু এই স্বয়ংক্রিয় অভিযানগুলোর আগে সাধারণত নাসার বিজ্ঞানীরা তার পথ ঠিক করে দিতেন। কিন্তু সর্বশেষ এই স্বয়ংক্রিয় অভিযানের ক্ষেত্রে দেখা গেছে, বিজ্ঞানীরা রোববার অর্থাৎ অভিযানের প্রথম দিনের প্রয়োজনীয় পথ নির্দেশনা দিয়ে দেন। দেখা যায়, পরদিন অর্থাৎ সোমবারও কোনো রকমের অতিরিক্ত নির্দেশনা ছাড়াই দিনভর চলেছে এই রোবটটি।

রোববার বিজ্ঞানীদের নিয়ন্ত্রণে থেকে প্রথম ১৮০ ফিট (৫৫ মিটার) যায় মঙ্গলচারী কিউরিওসিটি। এরপরে স্বয়ংক্রিয় পরিস্থিতে চলে গিয়ে অতিক্রম করে আরো ১২৫ ফিট বা ৩৮ মিটার। পরদিন আগের দিনের নির্দেশনা কাজে লাগিয়ে যানটি ১০৫ ফিট বা ৩২ মিটার যায়। দুই দিনের এই অভিযানে কিউরিওসিটি মোট এগোলো ৪১০ ফিট।

মঙ্গলবার সর্বশেষ খবর পাওয়া অনুযায়ী, মঙ্গলপৃষ্ঠে বিজ্ঞানীদের অন্যতম আগ্রহের স্থান কুপারসটাউন থেকে ২৬২ ফিট দূরে আছে কিউরিওসিটি। পাথুরে স্থান কুপারসটাউনের ভূতাত্ত্বিক বিশ্লেষণ বিজ্ঞানীদের মঙ্গলগ্রহকে বুঝতে আরো সাহায্য করবে। এখানে এমন এক ধরণের পদার্থ আছে, যা মঙ্গলগ্রহের কক্ষপথেও দেখতে পেয়েছেন বিজ্ঞানীরা।

তথ্যসূত্র: Gizmag

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...