নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমদের জন্মদিন আজ

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ কথা সাহিত্যিক ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমদের ৬৫তম জন্মদিন আজ। নন্দিত এ কথাসাহিত্যিকের জন্মদিন উপলক্ষে দেশের টিভি চ্যানেলগুলো বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করেছে।

Humaun Ahmed

নন্দিত কথাসাহিত্যিকের জন্মদিন উপলক্ষে দেশের টিভি চ্যানেলগুলোর আয়োজন করেছে বিশেষ অনুষ্ঠানমালা। এসব অনুষ্ঠানের মধ্যে রয়েছে সিনেমা, নাটকসহ হুমায়ূন আহমদের জীবন নিয়ে আলোচনার অনুষ্ঠান।

 

চ্যানেল আইতে ‘হুমায়ূন মেলা’

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে চ্যানেল আই দিনব্যাপী এক ব্যতিক্রমী উৎসবের আয়োজন করেছে। উৎসবের অংশ হিসেবে চ্যানেল আই প্রাঙ্গণে আয়োজিত হবে হুমায়ূন মেলা। এই মেলা মঞ্চে পরিবেশিত হবে হুমায়ূন আহমেদের লেখা ও পছন্দের চলচ্চিত্র, নাটকের গান, গেয়ে শোনাবেন দেশের প্রতিথযশা শিল্পীবৃন্দ। নাচ ও কবিতার আবৃত্তি ছাড়াও স্মৃতিকথা স্মৃতিচারণ করবেন হুমায়ূন আহমেদের ঘনিষ্ঠজনরা।

এটিএন বাংলা

এটিএন বাংলায় হুমায়ূন আহমেদ নির্মিত ছায়াছবির গান নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘ফেয়ার অ্যান্ড লাভলী সিনে সং’ এটি প্রচার হবে বেলা ১২টা ১৫ মিনিটে। অনুষ্ঠানটি পরিচালনা করেছেন লায়লা বানু। হুমায়ূন আহমেদের রচনা ও পরিচালনায় নির্মিত নাটক ‘চরণরেখা’ প্রচার করা হবে দুপুর ৩টা ১০ মিনিটে। অভিনয় করেছেন রামেন্দু মজুমদার, চ্যালেঞ্জার, ডা. এজাজ, শাওন প্রমুখ শিল্পীবৃন্দ। এটিএন বাংলার লাক্স শোবিজ ওয়ার্ল্ড অনুষ্ঠানের রিভিউ অব ক্ল্যাসিক সেগমেন্টটি সাজানো হয়েছে হুমায়ূন আহমেদ পরিচালিত ‘শ্রাবণ মেঘের দিন’ চলচ্চিত্রের কথামালা দিয়ে। অনুষ্ঠানটি উপস্থাপনা ও পরিচালনা করেছেন রুমানা আফরোজ। অনুষ্ঠানটি প্রচার করা হবে বিকাল ৪টা ২০ মিনিটে।

আরটিভি

আরটিভিতে প্রচার করা হবে বিশেষ অনুষ্ঠান ‘হুমায়ূন আহমেদ স্মরণ’। হুমায়ূন আহমেদ কথাসাহিত্যিক ছাড়াও চলচ্চিত্র, নাটক নির্মাণ, সংগীতসহ সৃজনশীল সব মাধ্যমে কাজ করেছেন। নিজেকে নিয়ে গেছেন ভিন্ন এক উচ্চতার আসনে। আলোচনায় উঠে আসা এসব বিষয় নিয়ে আলোচনায় অংশগ্রহণ করেছেন হুমায়ূন আহমেদের ছোট ভাই কার্টুনিস্ট ও সাহিত্যিক আহসান হাবীব, নির্মাতা ও লেখক শাকুর মজিদ, অভিনেতা তারিক আনাম খান ও নৃত্যশিল্পী মুনমুন আহমেদ। সুমন মাহমুদের প্রযোজনায় অনুষ্ঠানটি প্রচার হবে আজ রাত ৭টা ৩০ মিনিটে।

বাংলাভিশন

বাংলাভিশনের ফোনোলাইভ স্টুডিও কনসার্ট ‘মিউজিক ক্লাব’-এ গাইবেন কণ্ঠশিল্পী এস আই টুটুল ও ব্যান্ডদল ধ্‌রুবতারা। এই অনুষ্ঠানে হুমায়ূন আহমেদের সিনেমার গান ও তার রচিত গান গাইবেন। সরাসরি সমপ্রচারিত এই অনুষ্ঠানে দর্শকরা ফোন করে এস আই টুটুলের সঙ্গে কথা বলার পাশাপাশি গানের অনুরোধও করতে পারবেন। গানের পাশাপাশি তিনি প্রিয় ব্যক্তিত্ব হিসেবে স্মৃতিচারণ করবেন হুমায়ূন আহমেদকে নিয়ে। নাহিদ আহমেদ বিপ্লবের প্রযোজনায় ‘মিউজিক ক্লাব’-এর এ পর্বটি বাংলাভিশনে সমপ্রচার করা হবে আজ রাত ১১টা ২৫ মিনিটে। হুমায়ূন আহমেদ তাঁর জীবদ্দশায় সৃষ্টি করেছেন অসংখ্য কালজয়ী চরিত্র। সেসব চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশের বেশ কিছু বিখ্যাত অভিনেতা-অভিনেত্রী।

দেশটিভি

হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে দেশটিভি নির্মাণ করেছে বিশেষ অনুষ্ঠান ‘কলমের মানুষেরা’। হুমায়ূন আহমেদের বিভিন্ন জনপ্রিয় নাটক ও চলচ্চিত্রের ব্যাপক জনপ্রিয় কিছু চরিত্র নিয়েই মূলত সাজানো হয়েছে এ অনুষ্ঠান। চরিত্রগুলোর মধ্যে রয়েছে- আসাদুজ্জামান নূর অভিনীত বাকের ভাই (কোথাও কেউ নেই), মীর্জা সাহেব (অয়োময়), ইউনুস (নান্দাইলের ইউনুস) ও মনা ডাকাত (নিমফুল)। মেহের আফরোজ শাওন অভিনীত তিতলি (আজ রবিবার), শ্রাবণ মেঘের দিন এবং নিশি কাব্য। ফারুক আহমদ অভিনীত মাঝি (শ্যামল ছায়া), মতি (আজ রবিবার) ও চোর (তারা তিনজন) রয়েছে। হুমায়ূন আহমদের প্রিয় একজন অভিনেতা আবদুল কাদের অভিনীত বদি (কোথাও কেউ নেই) ও জামাই (নক্ষত্রের রাত)। ডাক্তার এজাজ অভিনীত চোর (তারা তিনজন)। আহমেদ রুবেল ও স্বাধীন খসরু অভিনীত বিভিন্ন চরিত্র। অভিনেতা-অভিনেত্রীরা তাদের এসব চরিত্র নিয়ে সেসময়ের অভিজ্ঞতা বর্ণনা করবেন এবং সেই সাথে সেসব চরিত্রের অংশবিশেষ দেখানো হবে মূল নাটক-চলচ্চিত্রগুলো থেকে। এছাড়াও অনিমেষ আইচ বর্ণনা করবেন মিসির আলীর চরিত্র, হুমায়ূন ট্রিবিউট, হুমায়ূনের চরিত্র নির্মাণ। মকসুদ জামিল মিন্টুর সুরে কোথাও কেউ নেই, শ্রাবণ মেঘের দিন, আজ রবিবার এবং হাছন রাজার গান। আমজাদ সুজনের প্রযোজনায় ‘কলমের মানুষেরা’ অনুষ্ঠানটি প্রচার হবে আজ রাত ৭টা ৪৫ মিনিটে।

মাছরাঙা

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করেছে মাছরাঙা টেলিভিশন। হুমায়ূন আহমেদের সহধর্মিণী মেহের আফরোজ শাওনের উপস্থাপনায় ‘বহুমাত্রিক হুমায়ূন’ প্রচার হবে আজ রাত ৮টায়। এতে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। তাঁরা সাহিত্য, নাটক ও চলচ্চিত্রে হুমায়ূন আহমেদের নানামাত্রিক সৃষ্টিকর্ম নিয়ে আলোচনা করবেন। সেই সঙ্গে যোগ হবে অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, অভিনেতা তারিক আনাম খান এবং সংগীতশিল্পী সুবীর নন্দীর কথা। তাঁরা নিজ নিজ অভিজ্ঞতা থেকে হুমায়ূন আহমেদ সম্পর্কে বর্ণনা করবেন। আরও থাকছে হুমায়ূন আহমেদের দুই শিশুপুত্র নিষাদ ও নিনিতের একান্ত কথা। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন আবুল হোসেন খোকন। তাছাড়াও দুপুর ২টা ৩০ মিনিটে চলচ্চিত্রের গানের অনুষ্ঠান ‘ফেয়ার অ্যান্ড লাভলী সিনে টিউন’-এ থাকছে হুমায়ূন আহমেদ পরিচালিত বিভিন্ন চলচ্চিত্রের গান নিয়ে অনুষ্ঠান। কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের একান্ত সাক্ষাৎকার ‘মিসির আলীর সঙ্গে একদিন’ প্রচার হবে বিকাল ৩টা ২ মিনিটে। থাকছে বারী সিদ্দিকীর পরিবেশনায় সংগীতানুষ্ঠান ‘নক্ষত্রের রাত’ প্রচারিত হবে বিকাল ৫টা ২ মিনিটে।

জিটিভি

হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে জিটিভি প্রচার করবে বিশেষ অনুষ্ঠান ‘যে থাকে আঁখি পল্লবে’। অনুষ্ঠানে এই কিংবদন্তীর ছোটবেলার স্বপ্ন, বেড়ে ওঠা, স্বপ্নের বাস্তবায়ন, লেখালেখি, নাটক, সিনেমাসহ ব্যক্তি ও পারিবারিক জীবনের নানা বিষয়গুলো তুলে ধরা হবে। পাশাপাশি তার ঘনিষ্ঠজনদের বক্তব্যও তুলে ধরা হবে এই অনুষ্ঠানে। প্রচার হবে বিকাল ৫টা ৪০ মিনিটে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...