লেখাযুক্ত বিদেশী ছবির ভাষা ট্রান্সলেশনের কাজও করতে পারবে গুগল গ্লাস!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ পরিষ্কার লেখাযুক্ত কোনো ছবি তুলে সেটা ট্রান্সলেশনের অ্যাপসের সাথে স্মার্টফোন ব্যবহারকারীরা পরিচিত। এখন এই সুবিধা যুক্ত হতে যাচ্ছে গুগল গ্লাসেও! এজন্যে Word Lens team একটা ধন্যবাদ পেতেই পারে।


google-glass

যখন আপনি গুগল গ্লাসটি চোখে দেবেন, তখন কোনো একটা লেখার দিকে তাকিয়ে যদি সেটা ট্রান্সলেট করতে চান তবে বলুন ‘Okay Google, translate this.’ গুগল যে শুধু আপনার চাহিদা অনুযায়ী ভাষাতেই ট্রান্সলেট করে দিবে তা নয়, বরং এটি কোনো ভাষা থেকে ট্রান্সলেট হচ্ছে সেটিও বলে দেবে! এমনকি ফন্ট এবং কালার বজায় রেখেই গুগল ট্রান্সলেটরের কাজ করে দেবে আপনাকে।

14

22

31

এটি সম্ভব হবে Word Lens app এর মাধ্যমে। অ্যাপসটি ইতিমধ্যেই অ্যান্ড্রয়েড এবং আইফোনে পাওয়া যাচ্ছে। যদিও গুগল গ্লাসের ব্যবহারকারী এখনও যথেষ্ট কম তবু Word Lens team গুগলের সাথে এই অ্যাপসটি নিয়ে কাজ করে যাচ্ছে। আশা করা যাচ্ছে জনপ্রিয় এই অ্যাপসটি গুগল গ্লাসের সুবিধা আরও বাড়িয়ে এটিকে জনপ্রিয় করতেও সক্ষম হবে।

প্রতিটি ভাষার জন্য এতে প্রায় ১০,০০০ টি শব্দ পাওয়া যাবে। গুগল গ্লাসের সাথে এই অ্যাপসটি ফ্রি পাওয়া যাবে। এতে আরও একটি সুবিধা রয়েছে সেটি হলো, ইন্টারনেট সংযোগ না থাকলেও আপনি এটি ব্যবহার করতে পারবেন! অ্যান্ড্রয়েডের জন্য ব্যবহৃত Word Lens app এর সাথে গুগল গ্লাসের এই এই appটির অনেকখানিই মিল রয়েছে।

তথ্যসূত্রঃ TheTechJournal

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...