আপনার আইফোন কিংবা অ্যান্ড্রয়েডকে মাউস এবং কীবোর্ড হিসেবে ব্যবহার করুন! [টিউটোরিয়াল]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আইফোনকে কিংবা অ্যান্ড্রয়েডকে নানাভাবেই ব্যবহার করা যায় দৈনন্দিন জীবনের ক্ষেত্রে। যদি কখনও মাউস কিংবা কীবোর্ড হঠাৎ নষ্ট হয়ে যায় তবে আইফোন/আন্ড্রয়েড দিয়েও কাজ করতে পারবেন। আজকে দেখানো হবে কীভাবে আইফোন কিংবা অ্যান্ড্রয়েডকে আপনি আপনার কম্পিউটারের মাউস এবং কীবোর্ড হিসেবে ব্যবহার করতে পারবেন।


idevice-keyboard-mouse-logo

১) প্রথমেই লজিটেকের এই সফটটি ডাউনলোড করুন। এবং স্বাভাবিক নিয়মেই ইন্সটল করুন ম্যাক কিংবা উইন্ডোজে।

logitech

২) ইন্সটলেশন শেষ হবার পর সফটটি চালু করুন। দেখবেন আপনার সিস্টেম ট্রেতে ছোটো একটি আইকন এসেছে।

system-tray-icon-idevice

৩) এবার আইফোনের জন্য অ্যাপলের অ্যাপস ষ্টোর থেকে এই অ্যাপসটি ডাউনলোড করে আপনার আইফোনে ইন্সটল করুন। ইন্সটলের পরে অ্যাপসটি চালু করুন।

logitech-mouse-control-idevice

৪) এবার আপনি নিশ্চিত হয়ে নিন আপনার উইন্ডোজ কিংবা ম্যাক পিসিটি যে ওয়াইফাই নেটওয়ার্কের সাথে যুক্ত আছে, আপনার আইফোনটিও তার সাথে যুক্ত আছে। যদি সেটা না হয় তবে নীচের ছবির মতো একটি error মেসেজ পাবেন।

wifi-network-errors

error না আসলে আপনার আইফোনটি আপনার উইন্ডোজ কিংবা ম্যাক কম্পিউটারের সাথে যুক্ত হয়ে যাবে। আইফোনে নীচের মতো কালো অংশ দেখতে পাবেন যেখানে আপনি আঙুল রেখে মাউসের কাজ করতে পারবেন। আঙুল দিয়ে নাড়াচাড়া করে নিশ্চিত হয়ে নিন কম্পিউটারের মাউস কার্সরটি নড়ছে কীনা।

keyboard-icon

পাশেই সাদা রঙয়ের কীবোর্ড আইকনে ক্লিক করলে আইফোন দিয়েই পিসিতে লেখালেখি করতে পারবেন। পিসি থেকে আইফোনটি ডিস্কানেক্ট করতে পারবেন তীর চিহ্ন যুক্ত আইকনে ক্লিক করুন

disconnect-icon

প্রায় একই পদ্ধতিতে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরাও তাদের আন্ড্রয়েড ডিভাইসকে মাউস কিংবা কীবোর্ড হিসেবে ব্যবহার করতে পারবেন। এজন্যে প্রয়োজন অ্যান্ড্রয়েড উপযোগী একটি অ্যাপস, যেটি গুগল প্লে ষ্টোর থেকে ফ্রী ডাউনলোড করতে পারবেন।

ইউটিউবএর এই ভিডিওটি দেখে নিন, কি করে এই অ্যাপসটি কাজ করে:

তথ্যসূত্রঃ TheTechJournal

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...