আগামী ৫ই জানুয়ারী দশম জাতীয় সংসদ নির্বাচন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আগামী ২০১৪ সালের ৫ই জানুয়ারি, রোববার বাংলাদেশের দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। আজ সোমবার সন্ধ্যা সাড়ে সাতটায় জাতির উদ্দেশ্যে দেয়া এক ভাষণে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দীন আহমেদ নির্বাচনের এ তফসিল ঘোষণা করেন। নির্বিঘ্নে নির্বাচন সম্পন্ন করতে সেনাবাহিনী মোতায়েন করা হবে বলেও জানিয়েছেন কাজী রকিব


kazi rakib

কাজী রকিব বলেন, “আগামী ৫ জানুয়ারী ২০১৪ সালে সকল রাজনৈতিক দল, বুদ্ধিজীবী, সাংবাদিক, ছাত্রসহ সকল শ্রেণীর জনগণের অংশগ্রহণের মাধ্যমে এবং নির্বাচনের সাথে সম্পৃক্ত সকল শ্রেণীর সরকারি, আধাসরকারি ও বেসরকারি কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিক প্রচেষ্টায় একটি আনন্দঘন পরিবেশে দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে, এ আশা ব্যক্ত করছি। সর্বশেষে আমি ব্যক্তিগতভাবে সবাইকে আশ্বস্ত করতে চাই যে, একটি সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন করার লক্ষ্যে প্রয়োজনীয় সকল ব্যবস্থা আমরা গ্রহণ করব। আপনাদের সবাইকে ধন্যবাদ। পরম করুণাময় আল্লাহরাব্বুল আলামীন আমাদের সহায় হউন।”

সংবিধান অনুযায়ী ২৪শে জানুয়ারীর মধ্যেই নির্বাচনের ঘোষণা থাকায় নির্বাচন কমিশন এই সিদ্ধান্ত নিয়েছে বলে কাজি রকিব তাঁর ভাষণে উল্লেখ করেন। সময় বিলম্ব না করে সংবিধান সমুন্নত রাখতে চাইছে নির্বাচন কমিশন।

তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২ ডিসেম্বর, সোমবার। প্রার্থিতা যাচাই-বাছাই হবে ৫ থেকে ৬ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৩ ডিসেম্বর। নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে কাজী রকিব বলেন, “কাজের মাধ্যমে আমাদের গ্রহণযোগ্যতার প্রমাণ দেব। এজন্যে নির্বাচন আচরণবিধি প্রয়োগে কোনো ছাড় দেওয়া হবে না। কে কোনো পদে আছেন তা দেখা হবে না। তিনি কোনো আচরণবিধি ভঙ্গ করলেন শুধু সেটাই দেখা হবে এবং সে মোতাবেক কঠোর ব্যবস্থা নেওয়া হবে। যেকোনো নির্বাচনের সাফল্য অনেকাংশে নির্ভর করে নির্বাচনের প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের আচরণের ওপর।”

পুরো ভাষণটি পড়তে এখানে ক্লিক করুন

ইউটিউব ভিডিও থেকে ভাষণটি শুনুনঃ

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...