The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

NSA মোবাইল ব্যবহারকারীদের অবস্থানের উপর নজর রাখছে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ Washington Post এর প্রতিবেদনে উঠে এসেছে আমেরিকান গোয়েন্দা সংস্থা NSA বিভিন্ন ব্যক্তির মোবাইল নেটওয়ার্ক ট্র্যাক করে তাদের অবস্থান সম্পর্কে গোপন নজরদারি করছে!


cell_phone_nsa_2_610x344

Washington Post বর্তমানে রাশিয়াতে অবস্থানরত বিখ্যাত হ্যাকার Edward Snowden এবং রাশিয়ান একটি সংস্থার বরাত দিয়ে জানায়, আমেরিকার গোয়েন্দা সংস্থা বিভিন্ন নেটওয়ার্ক প্রোভাইডারের সহায়তায় মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে কোটি কোটি মানুষের অবস্থানের উপর গোপন নজরদারি চালাচ্ছে।

এদিকে প্রকাশিত প্রতিবেদনের বিপরীতে NSA জানিয়েছে তাদের এরূপ নজরদারি অত্যন্ত আইন সম্মত। এক্ষেত্রে ব্যবহারকারীরা যদি লোকেশন ট্র্যাকিং সফটওয়্যার ব্যবহার নাও করেন তাহলেও এরূপ নজরদারি আইন সম্মত বলেই জানিয়েছে NSA.

প্রতিবেদনে আরও বলা হয়, NSA সকল ব্যবহারকারীদের উপর নজরদারি করার ক্ষেত্রে যদি ব্যবহারকারীরা কথাও কল না করেন তারপরেও নির্দিষ্ট নেটওয়ার্ক টাওয়ারের আওয়াতায় যদি ব্যবহারকারী থেকে থাকেন তবে নেটওয়ার্ক ব্যবস্থার মাধ্যমে তার অবস্থান নিশ্চিত করা সম্ভব!

NSA অবশ্য জানিয়েছে তাদের এই নজরদারির আওতায় কেবল বিদেশী নাগরিক যারা কিনা আমেরিকায় ভ্রমণের জন্য এসেছেন তাদের অনুসরণ করা হচ্ছে এবং এটি দেশের নিরাপত্তা নিশ্চিত করতেই করা হচ্ছে। দেশী কোন নাগরিকের উপর এই ধরণের নজরদারি করা হচ্ছে না। কিন্তু Washington Post এর প্রতিবেদন বলছে অন্য কথা তারা তাদের প্রতিবেদনে তথ্য উপাত্ত দিয়ে দেখিয়েছে NSA উল্লেখযোগ্য পরিমাণ আমেরিকান নাগরিকের উপর নজরদারি চালাচ্ছে।

সূত্রঃ দি টেকজার্নাল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...