The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চাঁদে পাঠানো চীনের প্রথম মহাকাশ যান Chang’e 3 এর উপর বিশেষ নজর রাখছে NASA!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ চীন কিছুদিন আগেই আমেরিকা এবং রাশিয়ার পর তৃতীয় দেশ হিসেবে সফলভাবে চাঁদে অনুসন্ধানী নভোযান পাঠায়! ইতোমধ্যে চীনের পাঠানো যান Chang’e 3 তার কাজ শুরু করে দিয়েছে তবে মার্কিন নিয়ন্ত্রিত মহাকাশ গবেষণা সংস্থা নাসা চীনের Chang’e 3 এর উপর বিশেষ নজর রেখে যাচ্ছে।


Satellites-Observing1-800x600

চীনের চাঁদে পাঠানো অনুসন্ধানী মহাকাশ যান Chang’e 3 হচ্ছে প্রথম কোন মহাকাশ যান যা চাঁদের বুকে অত্যন্ত নিখুদ ভাবে ধীরে অবতরণ করে এবং সবচেয়ে দ্রুত সময়ের মাঝে এর ভেতরে থাকা অনুসন্ধানী রোবট যান “Yutu” কে চাঁদের lunar পৃষ্ঠে অবতরণ করায়,“Yutu” ইতোমধ্যে চাঁদের আবহাওয়া নিয়ে গুরুতপূর্ণ তথ্য দেয়াও শুরু করে দিয়েছে।

নাসা অবশ্য বেশ কিছু অনুসন্ধানী যান পাঠায় চাঁদে, এদের মঝে উল্লেখযোগ্য হচ্ছে Lunar Reconnaissance Orbiter (LRO), Lunar Atmosphere and Dust Environment Explorer (LADEE), first Artemis spacecraft (P1), second Artemis spacecraft (P2) ইত্যাদি। তবে এসবের কোনটি চীনের Chang’e 3 মত এতো সফল ভাবে এবং নিখুদ ভাবে চাঁদে অবতরণ করতে পারেনি ফলে নাসা চীনের Chang’e 3 এর উপর বিশেষ নজর রাখছে।

Chang’e 3 এর প্রধান কাজ হচ্ছে চাঁদের আবহাওয়া নিয়ে গবেষণা করা একই সাথে চাঁদের ভূমি নিয়েও বিশেষ তথ্য উপাত্ত যোগাড় করা, চাঁদের বুকে কোন তড়িৎ চুম্বকীয় ক্ষেত্র আছে কিনা তাও Chang’e 3 অনুসন্ধান চালাবে।

Chang’e 3 এর দেয়া তথ্য থেকে চীনের পাশাপাশি নাসার ও বুঝতে সুবিধা হবে এবং মোটামুটি ধারণা পাওয়া যাবে চাঁদের lunar পৃষ্ঠে আসলে কি ধরণের আবহাওয়া রয়েছে।

সূত্রঃ দি টেক জার্নাল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...