The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মানুষের বয়স কমানোর ঔষধ আবিষ্কার!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বয়স আমাদের জীবনের একটি অনিবার্য কারণ, আপনি চান বা না চান আপনাকে বড় হতেই হবে, ঘড়ির কাটার সাথে সাথে আপনার বয়স বাড়তেই থাকবে। তবে মার্কিন বিজ্ঞানীরা এবার ঘোষণা দিয়েছে তাঁরা বয়স কমাতে সক্ষম এমন ঔষধ আবিষ্কার করেছেন।


121213_Elderly_800x600

আমাদের শরীরের প্রতিটি কোষের মূল শক্তিকেন্দ্র হচ্ছে মাইটোকন্ড্রিয়া, মাইটোকন্ড্রিয়া দেহের প্রতিটি কোষে শক্তি যোগায় ফলে আমরা কাজ করতে সমর্থ হই। কিন্তু বয়স বাড়ার সাথে সাথে কোষের মাইটোকন্ড্রিয়া শক্তি উৎপাদন কমিয়ে দেয় ফলে আমাদের শরীরের কোষ সমূহ বুড়িয়ে যায় এবং আমরাও ধীরে ধীরে দুর্বল হয়ে পড়ি।

এবার আমেরিকার Harvard Medical School এর বিজ্ঞানীরা জানিয়েছেন তাঁরা ইঁদুরের গায়ে বিশেষ ঔষধ প্রয়োগের মাধ্যমে সফল ভাবে জীবের দেহের মাইটোকন্ড্রিয়া শক্তি বৃদ্ধি করতে পেরেছেন।

এতদিন বয়স বৃদ্ধিকে এক মুখী হিসেবে বিবেচনা করা হলেও বিজ্ঞানীরা এবার প্রমান করে দিয়েন বয়স চাইলেই কমানো সম্ভব! বিজ্ঞানীরা একে ঐতিহাসিক আবিষ্কার হিসেবে উল্লেখ করেছেন।

NAD নামের এক কেমিক্যাল জীবদেহের অভ্যন্তরে প্রবেশ করানো হলে জীব দেহের কোষে থাকা মাইটোকন্ড্রিয়া উজ্জীবিত হয়ে উঠে এতে করে ৬০ বছরের যেকোনো মানুষকে ২০ বছরের যুবকের মত কর্মক্ষম এবং তাগড়া মনে হবে এবং সে ৬০ বছর বয়সেই ২০ বছর বয়সের মত শক্তিশালী হয়ে উঠবে।

9819

আপাতত এই ঔষধ গবেষণায় একটি ২ বছর বয়স্ক ইঁদুরের গায়ে প্রয়োগ করা হয়েছে এতে ঐ ইঁদুর ৬ মাস বয়সের ইঁদুরের মতই কর্মক্ষম এবং প্রজননক্ষম হয়ে উঠে।

telomeres-reversing-aging

বিজ্ঞানীরা তাদের অভিমতে জানিয়েছে এই আবিষ্কার বিজ্ঞানের ইতিহাসে নতুন যুগের সূচনা করবে। উল্লেখ্য অনেক মানুষের নিজেদের বয়স কমাতে ল্যাজার, কসম্যাটিক সার্জারি করিয়ে থাকেন তাও তাদের রূপের পরিবর্তন হলেও শারীরিক শক্তি স্বাভাবিক আগের মতই মতই রয়ে যায় ফলে এই নতুন আবিষ্কারের মাধ্যমে মানুষের বয়স কমিয়ে আনা যাবে।

সূত্রঃ দিটেকজার্নাল
ধন্যবাদান্তেঃ বিবিসি

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...