The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পিএসসির ফল প্রকাশ: প্রাথমিকে পাস ৯৮.৫৮% : ইবতেদায়ী ৯৫.৮%

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আজ সারাদেশে পঞ্চম শ্রেণীর সমাপনী পরীক্ষা পিএসসি’র ফল প্রকাশিত হয়েছে। প্রাথমিক সমাপনীতে এবার ৯৮ দশমিক ৫৮ শতাংশ এবং ইবতেদায়ীতে ৯৫ দশমিক ৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।


PSC-2013

হরতাল-অবরোধের কারণে পরীক্ষার সময় সূচি পরিবর্তন হয়ে কোমলমতি শিশুদের মধ্যে ব্যাপক প্রভাব পড়লেও মোটামুটি ভাল ফল হয়েছে এবারের পিএসসি পরীক্ষার। নানা জটিলতা থাকলেও নির্ধারিত সময়েই প্রকাশ করা হলো পিএসসি পরীক্ষার ফল। এবার প্রাথমিক সমাপনীতে ২৬ লাখ ৩৫ হাজার ৪০৬ জন এবং ইবতেদায়ীতে ৩ লাখ ১৪ হাজার ৭৮৭ জন পরীক্ষা দিয়েছে। ইংরেজি মাধ্যমের পরীক্ষার্থীর সংখ্যা ৬ হাজার ৪৫৭ জন। প্রাথমিক সমাপনীতে এবার ৯৮ দশমিক ৫৮ শতাংশ এবং ইবতেদায়ীতে ৯৫ দশমিক ৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৪০ হাজার ৯৬১ জন। আর ইবতেদায়ীতে পুর্ণাঙ্গ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ৭ হাজার ২৫৩ জন। আজ শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সোমবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফল তুলে দেন।

গত বছর প্রাথমিক সমাপনীতে ৯৭ দশমিক ৩৫ শতাংশ এবং ইবতেদায়ীতে ৯২ দশমিক ৪৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। আর জিপিএ-৫ পেয়েছিল ২ লাখ ৩৩ হাজার ১৪০ জন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (www.dpe.gov.bd)

এবং টেলিটকের ওয়েবসাইট (www.dperesult.teletalk.com.bd/dpe.php) থেকে ফলাফল জানতে পারবেন।

আপনি চাইলে নিম্বের এই সাইটে ঢুকেও রেজাল্ট দেখতে পারেন।

আপনি যে কোনো মোবাইল ফোন থেকে DPE লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে সাল লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে প্রাথমিক সমাপনীর ফল পেতে পারেন।

ইবতেদায়ী ফল পেতে হলে EBT লিখে স্পেস দিয়ে MAD লিখে স্পেস দিয়ে রোল নম্বর স্পেস দিয়ে সাল লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফল পাবেন ফিরতি বার্তায়।

এসএমএস লেখার সময় সরকারি অথবা রেজিস্ট্রার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের EMIS কোড নম্বরের প্রথম পাঁচ সংখ্যা উপজেলা/থানা কোড হিসেবে ব্যবহার করতে হবে; যা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট, সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয় থেকে জেনে নিতে হবে।

http://dperesult.teletalk.com.bd/dpe.php

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...