The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার 3D Printer দিয়ে তৈরি হবে জঙ্গী বিমানের পার্টস!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ 3D Printer বর্তমান সময়ে সবচেয়ে আলোচিত একটি বিষয়, নানান জিনিস তৈরি হচ্ছে 3D Printer দিয়ে। এবার বিখ্যাত বিমান প্রস্তুতকারী কোম্পানি BAE Systems, 3D Printer দিয়ে RAF Tornado fighter jets বিমান তৈরি ঘোষণা দিয়েছে।


130129-f16-1130a.photoblog600

সম্প্রতিক সময়ে 3D Printer দিয়ে নানান কারখানায় তৈরি হয়ে এমন যন্ত্রপাতি তৈরি করে ব্যবহার করার ঘটনা দেখা গেছে। কিছু দিন আগেই, আমাদের প্রতিবেদনেই উঠে এসেছিল 3D Printer দিয়ে তৈরি হবে সত্যিকারের বন্ধুক, বিশেষ জেট ইঞ্জিন এবং 3D Printer খাবারও তৈরি করা সম্ভব!

এতো কিছু যখন সম্ভব এবার সুপার সনিক জঙ্গি বিমানের বিভিন্ন পার্টস তৈরি করার বিষয়ে ঘোষণা দিয়েছে বিশ্ববিখ্যাত বিমান প্রস্তুতকারী প্রতিষ্ঠান BAE Systems। কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে তাঁরা প্রথমিক ভাবে বিমানের ককপিট, রেডিও বাকেট, take-off shafts ইত্যাদি তৈরি করবেন 3D Printer থেকে!

বর্তমানে BAE Systems তাদের উৎপাদিত বিমানের জন্য বিভিন্ন পার্টস আলাদা ভাবে বিভিন্ন উৎপাদকদের থেকে আমদানি করেন কিংবা নিজেরাই তৈরি করেন কিন্তু 3D Printer দিয়ে যদি এসব পার্টস তৈরি করা হয় তবে খুব সহজেই কোম্পানির উৎপাদন খরচ কমিয়ে আনা সম্ভব।

tornado_gr1_cutaway_500

BAE Systems পক্ষ থেকে জানানো হয়েছে, সাধারণত বর্তমানে বিমানের এক এক পার্টস এক এক প্রক্রিয়াতে তৈরি করতে হয় বিভিন্ন কারখানায় কিন্তু 3D Printer ব্যবহারের মাধ্যমে যেকোনো আকৃতির পার্টস এক যায়গাতেই তৈরি সম্ভব এবং এসব পার্টস অত্যন্ত টেকসইও হয়। অতএব আমরা সিদ্ধান্ত নিয়েছি এখন থেকে আমাদের উৎপাদিত RAF Tornado fighter jets এর জন্য বিভিন্ন পার্টস আমরা 3D Printer থেকেই উৎপাদন করব।”

সূত্রঃ দিটেকজার্নাল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...