The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

শীতকালে করার মত ১০টি কাজের ধারনা (দূর পাঠ: হাতের কাজ)

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ শীতকালে যখন খুব বেশী ঠান্ডা পড়ে তখন আমাদের খুব একটা কিছু করার থাকে না। এই সময় আমরা চাইলে নিজেদের জন্য ও বাসার সৌন্দর্য বৃদ্ধির জন্য নানান ধরনের কাজ করতে পারি। এইরকম ১০টি বিষয় নিয়ে আমাদের আজকের আয়োজন।


enhanced-buzz-20420-1389385916-0_Fotor_Collage

ঝুলন্ত রঙ্গিন সুর্যঃ

enhanced-buzz-13187-1389383441-4

এটি জানালায় ঝোলানোর জন্য বানান কারুশিল্প। এটি বানানোর জন্য লাগবে কিছু রঙিন ট্যাগ, দুই পরত স্বচ্ছ প্লাস্টিক আর সুচিকর্মের গোল চক্র। প্রথমে ট্যাগ গুলোকে ত্রিভুজাকৃতি করে কেটে নিন। চক্রটিতে প্লাস্টিকের এক পরত আঁটসাঁট করে আটকিয়ে তাতে আঠা দিয়ে ত্রিভুজাকৃতির টুকরা গুলো লাগান। অতঃপর তার উপর প্লাস্টিকের আরেক পরত দিয়ে চক্রটিকে আটকে দিন। তাহলেই তৈরি হয়ে যাবে চমৎকার রঙিন সূর্য। এটিকে সূতার মাধ্যমে দরজা, জানালা, দেয়াল বা ঘরের যেকোন জায়গায় ঝুলান যাবে। আপনি চাইলে ছবি তোলার কাজেও এটিকে সাথে রাখতে পারেন।

কাগজের ফুলঃ

enhanced-buzz-11941-1389383776-10

এটি বানানোর জন্য লাগবে ক্রেপ কাগজ(ভাঁজ খেলানো পাতলা কাগজ), ফুলের টেপ, তার আর বাঁধার জন্য রিবন। গোল পুংকেশরের ফুল বানাতে হলে ক্রেপ কাগজের দুইটা ছোট টুকরা আর পুষ্পশোভিত তারের লম্বা অংশ নিন। একটি ক্রেপ কাগজকে গোলাকার করে বল বানাতে হবে। অন্য টুকরার উপর বলটিকে রেখে তার দিয়ে আটকাতে হবে।

আর লম্বা ঝুলান পুংকেশরের ফুল বানাতে হলে বিভিন্ন রঙের কাগজ দিয়ে ঝালর বানাতে হবে। এগুলোকে তার দিয়ে গোড়ায় বেঁধে দিতে হবে।

ক্রেপ কাগজ কেটে পাপড়ি বানিয়ে উভয় ক্ষেত্রে তার দিয়ে চারিদিকে লাগান। যখন সুন্দর আকৃতি আসবে তখন একটি লম্বা তার দিয়ে এটিকে আটকিয়ে দিন। আপনি চাইলে পাতাও দিতে পারেন। এভাবে বানান অনেক গুলো ফুল একসাথে টেপ দিয়ে আটকে দিলে হয়ে যাবে সুন্দর একগুচ্ছ ফুল।

পকেটযুক্ত দস্তানাঃ

enhanced-buzz-11526-1389383839-0

এটি সাধারন দস্তানা। তবে মজার বেপার, এতে গোপন পকেট থাকে। যেখানে চাবি, ভাংতি টাকা, বাস পাস ইত্যাদি যেকোন কিছু রাখতে পারেন। শীতকালে ভ্রমনে এটা খুব কাজ দেবে।

শিতবস্রের নতুনত্বঃ

enhanced-buzz-10538-1389384029-44

আগের সুয়েটার বা জ্যাকেট থাকলে এগুলোকে নতুনত্ব দিতে পারেন। একেকটার একেক অংশ জুড়ে দিয়ে আপনি বানাতে পারেন সবচেয়ে আনকমন জ্যাকেট। এটার জন্য আপনার রুচি আর বিবেচনা ব্যাবহার করুন।

চামড়ার নেকলেসঃ

enhanced-buzz-31288-1389385309-0

বিভিন্ন ডিজাইনের আর রঙের চামড়া দিয়ে আপনি নিজেই বাসায় তৈরি করতে পারেন সুন্দর সুন্দর নেকলেস। এর জন্য আপনার থাকতে হবে নানা রকমের চামড়ার কালেকশন। আপনি যে ডিজাইনের নেকলেস বানাতে চান সেটি ডাউনলোড করে প্রিন্ট করে নিন। এটিকে চামড়ার উপর রেখে ডিজাইন বরাবর কেটে নিন। তারপর এটিকে চেইনের উপর ভাঁজ করে আঠা দিয়ে লাগিয়ে দিন। আপনি চাইলে বিভিন্ন রঙের ও ডিজাইনের চামড়ার টুকরা এর উপর আঠা দিয়ে লাগাতে পারেন।

কাচপাত্রে গাছঃ

enhanced-buzz-20420-1389385916-0

অনেক রকমের ছোট ছোট গাছ বাসায় রাখা যায়। একটু চিন্তা করলেই আপনি আরো সুন্দর ভাবে এগুলোকে সাজাতে পারেন। এরজন্য আপনার লাগবে বিভিন্ন আকৃতির কাচপাত্র, পাথর, মাটি, শৈবাল এবং ছোট গাছ। কাচপাত্রটিতে পাথর টুকরা গুলো দিয়ে তারপর মাটি দিন। গাছটি রোপন করে শৈবাল গুলো গাছের চারপাশে দিয়ে দিন। যত্ন নিন আর দেখুন এটা আপনার বাসার সৈন্দর্য কিভাবে বাড়াচ্ছে।

জুতায় ফুটকিঃ

enhanced-buzz-14752-1389386225-39

পছন্দের রঙের জুতা কিনুন। এর নিচে ও উপরে টেপ দিয়ে ঢেকে দিন। তারপর গোল ছাপ দেয়ার একটি ব্রাশ দিয়ে ফেব্রিক রঙের ছাপ দিন। এটি একটু শুকিয়ে আসলে একই ছাপে আবার ছাপ দিন। এভাবে চারপাশে দিন। তারপর দেখুন, নতুন ডিজাইনের এক জোড়া জুতার মালিক বনে গেছেন আপনি।

টি-ব্যাগঃ

enhanced-buzz-10645-1389383932-33

বাজারে অনেক ধরনের টি-ব্যাগ পাওয়া যায়। কিন্তু আপনি চাইলে নিজের মত করেও বানাতে পারেন। এর জন্য লাগবে চা পাতা, চা ফিল্টার, সুই সূতা আর ট্যাগ। প্রথমে ফিল্টারের মধ্যে চা পাতা নিয়ে এর মুখ সুই সূতা দিয়ে সেলাই করে দিন। একটা লম্বা সূতা রাখুন। এর আগায় ট্যাগ টি ভাঁজ করে আঠা দিয়ে লাগিয়ে দিন। আপনি চাইলে স্টেপল ও করে দিতে পারেন। ট্যাগে ইচ্ছামত ডিজাইন করুন। কাউকে গিপ্ট দিতে চাইলে কাগজ দিয়ে একটি খাম বা বাক্স বানিয়ে তাতে দিন।

আইস্ক্রিম পার্টির প্রস্তুতিঃ

enhanced-buzz-19704-1389386251-1

এটা বিশেষ করে ছোটদের জন্য। শিতের পরে গরম আসবে। তাই আইস্ক্রিম পার্টির জন্য তোমরা আগে থেকেই প্ল্যান করতে পার। আইস্ক্রিমের মালা তৈরি করতে কাগজ কে দুই পাশে দুইটা, নিচে তিনটা আর উপরেরটা গোল করে কেটে নাও। সুই দিয়ে সূতা আটকিয়ে দাও। তারপর এটিকে ভাঁজ কর যেমনটা কোণ আইস্ক্রিম হয়। বিভিন্ন রঙের বেলুন ফুলিয়ে এর উপরে আটকিয়ে দাও। আটকানর জন্য দুই দিকের টেপ গুলো ব্যবহার কর। তারপর এগুলোকে দেয়ালে আটকিয়ে দাও। আর অপেক্ষা কর গ্রীষ্মের।

কুমড়া দিয়ে রূপচর্চাঃ

enhanced-buzz-21193-1389386311-37

আপনি জানেন কি, কুমড়া আপনার চামড়ার জন্য অত্যন্ত উপকারী। এতে ভিটামিন এ, সি এবং জিংক আছে যা আপনার চামড়ার নিরাময় ও রক্ষার জন্য দরকারি।

কুমড়া দিয়ে রূপচর্চা করতে লাগবে ৩ চা চামচ কুমড়ার ভর্তা, আধা চা চামচ মধু, চা চামচের চার ভাগের এক ভাগ দুধ। এগুলোকে একসাথে মেশাতে হবে। তারপর মুখে লাগিয়ে দশ মিনিট রাখুন। এরপর তুলে ফেলে ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বক রুক্ষ হওয়া থেকে রক্ষা করে। দুধ আর মধু চামড়া কে স্নিগ্ধ ও কোমল রাখতে সাহায্য করে।

ধন্যবাদান্তেঃ Buzzfeed

Loading...