The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মুখের দুর্গন্ধ দূর করার সহজ উপায়!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মুখের দুর্গন্ধ অনেক আপন মানুষকে দূরে ঠেলে দেয়। এই দুর্গন্ধ দূর করতে ডেন্টিস্টের কাছে না গিয়ে নিজেই দুর্গন্ধ দূর করা সম্ভব অতি সহজ উপায়ে।


bad-breathWM

# গ্রিন টি: মুখের খাবার জমে ব্যাকটেরিয়া তৈরি হয়। এই ব্যাকটেরিয়া মুখের দুর্গন্ধ সৃষ্টি করে। গ্রিন টি খাবার পরে পান করতে পারেন। যা মুখের ব্যাকটেরিয়া তৈরিতে বাধা দেয়।

# তাজা ফল: ফাইবার সমৃদ্ধ ফল আপেল, পেয়ারা, গাজর ও আনারস। এই ফলগুলো দাঁতে আটকে থাকা খাদ্য কণা বের করে আনে। তাই এই ফল বেশি খেলে মুখের দুর্গন্ধ কম হয়।

# দুধ: খাবার গ্রহণের আগে দুধ খেলে মুখের দুর্গন্ধ ভাব কম হয়। বিশেষ করে তেল মসলা জাতীয় খাবার খাওয়ার আগে দুধ বেশি কার্যকরি।

# ধনিয়া ও পুদিনা পাতা: দ্রুত মুখের দুর্গন্ধ দূর করতে ধনিয়া পাতা, পুদিনা পাতা চিবিয়ে খেলে সাময়িক দুর্গন্ধ দূর হয়।

# মুখে আদা-রসুনের গন্ধ হলে সামান্য সরিষার তেলের সাথে অল্প লবণ মিশিয়ে দাঁতের মাড়িতে ম্যাসেজ করে ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন, দুর্গন্ধ দূর হবে।

# সবসময় হাতের কাছের ব্যাগে বা পকেটে লবঙ্গ, এলাচ বা মৌরি রাখুন। মুখে বা নি:শ্বাসে গন্ধ ভাব মনে হলেই মুখে দিন, দুর্গন্ধ থাকবে না।

# বাড়িতে বানানো মাউথ ওয়াশ – পানিতে বেকিং সোডা দিয়ে মাউথ ওয়াশ প্রতিদিন নিয়মিত ব্যবহার করলে মুখের দুর্গন্ধ দূর হয়। এতে কোন পার্শ্বপ্রতিক্রিয়ার ভয় নেই।

# প্রত্যেক বার অবশ্যই খাবার পরে প্রচুর পানি খাওয়া, ভালো ভাবে কুলি করা, নিয়মিত কমপক্ষে দিনে ২ বার দাঁত ব্রাশ ও জিহ্বা পরিষ্কার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

উপরোক্ত নিয়মগুলো মেনে চললে মুখের দুর্গন্ধ যেমন দূর হবে তেমনি সুস্থ্য সুন্দর জীবন যাপন করতে পারবেন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...