The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ক্যান্সার প্রতিরোধ করার কয়েকটি উপায়

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ক্যান্সার একটি মারণ ব্যধি। এই ক্যান্সারের অনেক ওষুধ আবিষ্কার হলেও পুরোপুরি সফলতা এখনও আসেনি। শাক-সবজি এই দূরারোগ্য ক্যান্সার প্রতিরোধ করতে পারে। তাহলে আসুন জেনে নেওয়া যাক কি কি সবজিতে কি ক্যান্সার প্রতিরোধ হয়।


Some ways to prevent cancer-1

ক্যান্সারের উল্লেখযোগ্য কোন চিকিৎসা নেই। তবে অনেকটাই প্রতিরোধ করা সম্ভব। ক্যান্সার নিয়ে সমগ্র বিশ্বে বহু গবেষণা করা হয়েছে। ওয়াল্ড ক্যান্সার রিসার্চ ফান্ড ও দ্য আমেরিকান ইনস্টিটিউট ফর ক্যান্সার রিসার্চ-এর ‘অর্থায়নে খাদ্য, পুষ্টি ও ক্যান্সার প্রতিরোধ’ শীর্ষক গবেষণায় বলা হয়, দৈনিক প্রচুর পরিমাণ শাক-সবজি ও ফলমূল খেলে মুখ, গলা, খাদ্য নালি, ফুসফুস, পাকস্থলি, অন্ত্র নালি, অগ্নাশয়, মুত্রাশয়, পিত্তথলি, স্তন, বায়ুপথ, স্বরযন্ত্রের ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব।

Some ways to prevent cancer-2

# টমেটোতে যথেষ্ট পরিমাণ লাল রঞ্জক লাইকোপিন আছে। যা ক্যান্সার প্রতিরোধক।

# ক্যান্সার প্রতিরোধে ভিটামিন এ এবং বিটা ক্যারোটিনের উপর সবচেয়ে বেশি গবেষণা হয়েছে। দেহে দীর্ঘদিন ভিটামিন এ’র অভাব থাকলে ফুসফুসে ক্যান্সার হওয়ার সম্ভাবনা থাকে। এই জন্য ভিটামিন এ সমৃদ্ধ শাক-সবজি যেমন: গাজর, টমেটো, লাল শাক, পুঁই শাক, পালং শাক, কলমি শাক, ডাটা শাক, মিষ্টি কুমড়া, কচু শাক, লাউ শাক ইত্যাদি রঙ্গিন শাক-সবজি খাওয়া উচিত।

# অপর এক গবেষণায় দেখা গেছে, শাক-সবজি পাকস্থলি ও মুত্রথলি ক্যান্সার প্রতিরোধক।

# সীম, বরবটি ও মটরশুটি জাতীয় খাদ্য বেশি পরিমাণে খাওয়ালে স্তন ক্যান্সার কম হয়।

# ফুলকপি, বাঁধা কপি, শালগম, ব্রুকলি ও সরিষার শাকও স্তন ক্যান্সার প্রতিরোধক।

# মলদ্বারের ক্যান্সার প্রতিরোধের জন্য বাঁধাকপি উপকারী। বাঁধাকপিতে ইনডোলস নামক ক্যান্সার প্রতিরোধক উপাদান থাকে। এছাড়াও বাঁধাকপিতে বিদ্যমান জেনিস্টেন নামক উপাদান স্তন, প্রস্টেট ও মস্তিষ্ক ক্যান্সার প্রতিরোধ করে। বিভিন্ন শাক-সবজি খেলে মুখ ও গলানালির ক্যান্সার প্রতিরোধ হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...